The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাঝে মধ্যেই মাথাব্যথা? কিন্তু কেনো?

মাথা ব্যথা কোনো দিন হয়নি এমন মানুষ মনে হয় খুঁজে পাওয়া যাবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাথা ব্যথার বিষয়টি আমাদের সবার জানা। মাথা ব্যথা কোনো দিন হয়নি এমন মানুষ মনে হয় খুঁজে পাওয়া যাবে না। মাঝে মধ্যেই মাথাব্যথা হচ্ছে কিন্তু কেনো? সেই বিষয়টি জানা দরকার। অনেক সময় রোদকে এড়িয়ে চললেও দেখা যায় যে অফিসের ঠাণ্ডা ঘরে ঢুকলেই মাথা ধরে যাচ্ছে। চা কফি খেয়েও তখন কোনো কাজ হচ্ছে না। মাথাব্যথা এমন পর্যায়ে পৌঁছেছে যে কোনও রকম কাজেই মন বসাতে পারছেন না। অতএব শেষ পর্যন্ত বাধ্য হয়েই আপনি ওষুধ খেলেন। এভাবেই চলে আসছে বছরের পর বছর। কিন্তু প্রতিদিন কি আর এরকম হলে চলে? মনে রাখবেন, পেট খালি রাখলেও অনেক সময় মাথাব্যথা হয়।

মাঝে মধ্যেই মাথাব্যথা? কিন্তু কেনো? 1

মাথা ব্যথার বিষয়টি আমাদের সবার জানা। মাথা ব্যথা কোনো দিন হয়নি এমন মানুষ মনে হয় খুঁজে পাওয়া যাবে না। মাঝে মধ্যেই মাথাব্যথা হচ্ছে কিন্তু কেনো? সেই বিষয়টি জানা দরকার। অনেক সময় রোদকে এড়িয়ে চললেও দেখা যায় যে অফিসের ঠাণ্ডা ঘরে ঢুকলেই মাথা ধরে যাচ্ছে। চা কফি খেয়েও তখন কোনো কাজ হচ্ছে না। মাথাব্যথা এমন পর্যায়ে পৌঁছেছে যে কোনও রকম কাজেই মন বসাতে পারছেন না। অতএব শেষ পর্যন্ত বাধ্য হয়েই আপনি ওষুধ খেলেন। এভাবেই চলে আসছে বছরের পর বছর। কিন্তু প্রতিদিন কি আর এরকম হলে চলে? মনে রাখবেন, পেট খালি রাখলেও অনেক সময় মাথাব্যথা হয়।

তবে এরই সঙ্গে মনে রাখতে হবে যে, মাথাব্যথা বড় কোনও রোগের হাতছানিও হতে পারে আপনার জন্য। হয়তো সেই রোগের ইঙ্গিত হিসেবেই মাথাব্যথায় আপনি এতোটা কষ্ট পাচ্ছেন। তাই সঠিক রোগ নির্ণয় পদ্ধতি অনুসরণ করে সুচিকিৎসা পাওয়া দরকার।

অপটিক নিউরাইটিস হতে পারে

চোখের পিছনের দিক থেকে মাথাব্যথার রেশ থাকলে আপনার অপটিক নিউরাইটিসের সমস্যাও হতে পারে। এতে অপটিক নার্ভ নষ্ট হয়ে যেতে পারে। চোখে অনেক সময় ঝাপসা দেখা, আবার কখনও কখনও দৃষ্টি হারানো এসব সমস্যা দেখা দেয়। এমন অবস্থা হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

গ্রেভ’স ডিজিস

গ্রেভ’স ডিজিস হলো অতিসক্রিয় থাইরয়েড গ্ল্যান্ড হতে এই সমস্যার সূত্রপাত। হরমোন উৎপাদনের পরিমাণ বেড়ে যেতে পারে। এটি বেশি হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। এটিও চোখের পিছনে ব্যথা থেকেই শুরু হয়ে থাকে।

রক্ত জমাট বাঁধা

মাথায় রক্ত জমাট বাঁধলেও মাথাব্যথা হতে পারে। যদি মাঝে মধ্যেই তীব্র ব্যথার শিকার হন তবে অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। এর থেকে স্ট্রোক পর্যন্তও হতে পারে, তাই সময় থাকতেই সাবধান হতে হবে।

Loading...