The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাংলাদেশের জনপ্রিয় ক্যাম্পিং স্থান সম্পর্কে জানুন [১ম খণ্ড]

নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার অন্তর্গত নিঝুম দ্বীপ মূলত বঙ্গপসাগরের বুকে জেগে উঠা একটি চর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ক্যাম্পিং শব্দটার সঙ্গে প্রকৃতির আদিম এক অনুভূতি সব সময় জড়িত। কয়েকজন মিলে নিখাদ প্রাকৃতিক পরিবেশে তাবু গেঁড়ে আড্ডা মুখর রাত্রিযাপন, নানারকম পাখি এবং অজানা পোকার শব্দ মনকে এক অদ্ভুত প্রশান্তি দেয়।

বাংলাদেশের জনপ্রিয় ক্যাম্পিং স্থান সম্পর্কে জানুন [১ম খণ্ড] 1

নগরের যান্ত্রিকতার বাইরে গিয়ে নৈস্বর্গিক পরিবেশে একটি রাত কাটানোর মুহূর্ত আপনাকে দিবে অনাগত দিনে প্রাণবন্ত থাকার এক রসদ।

বাংলাদেশে শীতকাল হলো ক্যাম্পিংয়ের জন্য সবচেয়ে আদর্শ সময়। “কোথায় ক্যাম্পিং করবো?” এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। তবে বাস্তবতা হলো, আপনার পছন্দ এমন কোনো স্থানে আপনি ক্যাম্পিং করতেই পারেন। সাধারণত চর, নদীর তীর, সাগর পাড়, ঘন ঝাউ বন বা বিলের আশেপাশের এলাকাগুলো ক্যাম্পিংয়ের জন্য খুব বেশি জনপ্রিয়। চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশে ক্যাম্পিংয়ের জন্য সবচেয়ে জনপ্রিয় কয়েকটি স্থান সম্পর্কে। আজকে রয়েছে এটির ১ম খণ্ড। কাল পাবেন ২য় খণ্ডটি।

নিঝুম দ্বীপ

নোয়াখালী জেলার হাতিয়া উপজেলার অন্তর্গত নিঝুম দ্বীপ মূলত বঙ্গপসাগরের বুকে জেগে উঠা একটি চর। হরিণের অভয়ারণ্য এই নিঝুম দ্বীপকে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ম্যানগ্রোভ বন বলা হয়ে থাকে। অক্টোবর থেকে এপ্রিলের মধ্যে যেকোন দিন ক্যাম্পিংয়ের উদ্দেশ্যে চলে যেতে পারেন নিঝুম দ্বীপে। জোছনা রাত কিংবা অমবশ্যা, প্রকৃতি নিরাশ করে না কোন প্রকৃতিপ্রেমীদের।

সেন্টমার্টিন দ্বীপ

বাংলাদেশে ভ্রমণকারীদের জন্য সবচেয়ে কাঙ্ক্ষিত গন্তব্যের নামই হলো সেন্টমার্টিন। সৈকতের প্রবাল পাথরে নীল পানির আছড়ে পড়ার শব্দ শুনতে শুনতে কখন যে প্রকৃতির কোলে নিজেকে হারিয়ে ফেলবেন তা বুঝতেই পারবেন না। সেটা যদি হয় কোনো পূর্নিমার রাত তাহলে তো কোনো কথাই নেই! ক্যাম্পিং করার জন্য সেন্টমার্টিন দ্বীপ শতভাগ নিরাপদ একটি স্থান।

বাংলাদেশের জনপ্রিয় ক্যাম্পিং স্থান সম্পর্কে জানুন [১ম খণ্ড] 2

মনপুরা দ্বীপ

মনপুরা দ্বীপটি মূলত ভোলায় অবস্থিত। ভোলা জেলার বিচ্ছিন্ন ভূমি মনপুরা দ্বীপ ভ্রমণের সবচেয়ে উপযুক্ত সময় হলো শীতকাল। নদী ও সাগরে ঘেরা মনপুরা দ্বীপ থেকেও কুয়াকাটার মতো সূর্যোদয় ও সূর্যাস্ত দেখা যায়। এছাড়াও এই দ্বীপে রয়েছে হরিণের অভয়াশ্রম, মনপুরা ল্যান্ডিং স্টেশন ও চৌধুরী প্রজেক্ট। মনপুরায় ক্যাম্পিং ভ্রমণে বাড়তি মাত্রা যোগ করেছে।

সোনাদিয়া দ্বীপ

কক্সবাজারের মহেশখালি উপজেলার ৯ বর্গ কিলোমিটার আয়তনের সোনাদিয়া দ্বীপ ক্যাম্পিং করার জন্য একটি চমৎকার স্থান। সমুদ্র সৈকত, জলাবন, নানা প্রজাতির পাখি ও জীববৈচিত্রের অপূর্ব সমন্বয় আপনার দেহ এবং মনে অপূর্ব প্রশান্তি এনে দেবে। ক্যাম্পফায়ার, রাতআড্ডা বা বার-বি-কিউ সোনাদিয়া দ্বীপ অপ্রতিদ্বন্দ্বীতার স্বমহিমায় মহিমান্বিত।

আড়াইহাজার

নারায়ণগঞ্জ জেলার অন্তর্গত আড়াইহাজার উপজেলা রাজধানী ঢাকার কাছে ক্যাম্পিংয়ের জন্য একটি জনপ্রিয় স্থান। মেঘনা নদীর বালুময় তীর, খেজুর বাগান কিংবা নদীতে ভাসমান ফেরি বা আপনার পছন্দমতো স্থানে ক্যাম্পিং করে আপনি থাকতে পারবেন। ক্যাম্পিংয়ের জন্য নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার বেশ নিরাপদ একটি স্থান।

বাংলাদেশের জনপ্রিয় ক্যাম্পিং স্থান সম্পর্কে জানুন [১ম খণ্ড] 3

দ্যা বেস ক্যাম্প বাংলাদেশ

ঢাকার নিকটে গাজীপুর জেলার রাজেন্দ্রপুরে বাংলাদেশের প্রথম আউটডোর এক্টিভিটির ক্যাম্প দ্যা বেস ক্যাম্প হলো বাংলাদেশের অবস্থান। এখানে অর্থের বিনিময়ে বিভিন্ন আউটডোর এক্টিভিটি এবং তাঁবুতে রাত্রিযাপনের সঙ্গে সঙ্গে ক্যাম্প ফায়ার ও বার-বি-কিউ পার্টির আয়োজনের সুযোগও রয়েছে আপনাদের জন্য।

ক্যাম্পিং এর ক্ষেত্রে নিরাপত্তার দিকটি অবশ্যই একটি বিবেচনা করতে হবে। দুর্গম জায়গা গুলোতে ক্যাম্পিং করতে যাওয়ার পূর্বে সেখানকার বর্তমান পরিস্থিতি এবং পূর্ব অভিজ্ঞতা রয়েছে এমন কারও পরামর্শ নিতে হবে।

তথ্যসূত্র: https://vromonguide.com

Loading...