রাফলেসিয়া তুয়ান-মুদাই বিশ্বের সবচেয়ে বড় ফুল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই এক ব্যতিক্রমি ফুল বটে! তাই বলে এতো বিশাল হতে পারে ফুল! ঠিক তাই ইন্দোনেশিয়ায় বিশ্বের সবচেয়ে বড় এই ফুলের দেখা পাওয়া গেছে।

সত্যিই এক ব্যতিক্রমি ফুল বটে! তাই বলে এতো বিশাল হতে পারে ফুল! ঠিক তাই ইন্দোনেশিয়ায় বিশ্বের সবচেয়ে বড় এই ফুলের দেখা পাওয়া গেছে।

সংবাদ মাধ্যমের এক খবরে জানা যায় যে, এই বৃহদাকৃতির লাল রঙের সাদা ছোপ ছোপ দাগ যুক্ত ফুলটির নাম হলো রাফলেসিয়া তুয়ান-মুদাই। এটি মূলত রাফলেসিয়া পরিবারভুক্ত একটি ফুল। সম্প্রতি ফোটা এই ফুলটির আকার ১১১ সেন্টিমিটার (৩.৬ ফুট)। কয়েক বছর পূর্বে একই জাতের ফুলের দেখা পাওয়া গিয়েছিলো ইন্দোনেশিয়ার পশ্চিম সুমাত্রার জঙ্গলে। সেই ফুলটির আকৃতি ছিল একটু ছোট ১০৭ সেন্টিমিটার।

সুমাত্রার আগাম কনজারভেশন সংস্থার আদে পুত্রা এই বিষয়ে বলেছেন, এখন পর্যন্ত নজরে আসে সবগুলো রাফলেসিয়া তুয়ান-মুদাইয়ের মধ্যে এটিই সবচেয়ে বড় ফুল বলা যাবে। এটি সপ্তাহ ধরে সতেজ থাকে এরপরই এটি শুকিয়ে পঁচে নষ্ট হতে থাকে। পরজীবী ফুলটি মৃতদেহের ফুল হিসাবেও অধিক পরিচিত। খাওয়ার জন্য পোকামাকড়কে আকর্ষণ করতে এই ফুল পচা মাংসের মতোই গন্ধ ছড়ায়।

সংবাদ মাধ্যমের এক খবরে জানা যায় যে, ব্রিটিশ সাম্রাজ্যবাদী স্যার স্টামফোর্ড রাফালেসের নাম অনুসারেই এ ফুলের নাম রাখা হয়েছে রাফলেসিয়া। দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে এই জাতের ফুলের দেখা পাওয়া যায়। ইতিপূর্বে ফিলিপাইনে ১০০ সেন্টিমিটার আকৃতির রাফলেসিয়া ফুলের দেখা পাওয়া গিয়েছিলো।

আর এটি প্রথম পাওয়া যায় ১৮১৮ সালে ইন্দোনেশিয়ার সুমাত্রার এক জঙ্গলে। সুমাত্রার বড়লাট স্ট্যামফোর্ড রাফালেস এবং আবিষ্কারক জোসেফ আর্নল্ড-এর নামের কিছু অংশ মিলিয়ে ফুলটির নাম রাখা হয়েছে ‘রাফলেসিয়া আরনোলডি’।

সংবাদ মাধ্যমের এক খবরে আরও জানা যায় যে, এই ফুলের বড় ও পুরু ৫টি পাপড়ি থাকে। ফুলের ব্যাস দেড় থেকে ৩ ফুট পর্যন্ত হয়ে থাকে। পাতা না থাকায় নিজের খাদ্য নিজেই তৈরি করতে পারে না এই ফুল। এই ফুল সৌন্দর্য ফুলপ্রেমীদের মুগ্ধ করলেও এর গন্ধ কাওকেই কোনোভাবেই আকৃষ্ট করে না। কাছে গেলে ফুলটি থেকে পচা মাংসের দুর্গন্ধ বের হয়ে আসে। সে কারণে অনেকেই এই ফুলকে ‘মৃতফুল’ বলেও অভিহিত করে থাকেন।

This post was last modified on জানুয়ারী ৬, ২০২০ 12:17 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

রক্তে শর্করা বেড়ে গেলে পাকা আম খাবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পাকা আম খেলে রক্ষে শর্করার মাত্রা বেড়ে যায়।…

% দিন আগে

আপনার স্মার্টফোন আগুনের মতো গরম হচ্ছে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গ্রীষ্মে শুধুমাত্র শরীরই নয়, গরম হচ্ছে আমাদের স্মার্টফোনটিও। ফোন…

% দিন আগে

দেশে ফিরেই মোনালিসা অভিনয়ে ফেরার কথা জানালেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক সময় ছোট পর্দার ব্যস্ত মুখ হিসেবে পরিচিত ছিলেন মোজেজা…

% দিন আগে

এই ছবির মধ্যে লুকিয়ে রয়েছে একটি হরিণ: আপনি কী খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই জঙ্গলের মধ্যে নদী রয়েছে। রয়েছে সার দেওয়া গাছ। চারপাশে…

% দিন আগে

পাহাড়-পর্বতের এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ১৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সন্তানের শরীরচর্চা নিয়ে চিন্তিত না হয়ে জিম, যোগাসন ও আর যা শেখানো যেতে পারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমানে পড়াশোনার জন্য দিনের বেশির ভাগ সময় কম্পিউটারে চোখ রাখতে…

% দিন আগে