The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চীনের একটি মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য

চীন মূলত একটি পর্বতময় দেশ। এর মোট আয়তনের দুই-তৃতীয়াংশই পর্বত, ছোট পাহাড় ও মালভূমি নিয়ে গঠিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ১৩ জানুয়ারী ২০২০ খৃস্টাব্দ, ২৯ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

চীনের একটি মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য 1

যে অভূতপূর্ব দৃশ্যটি আপনারা দেখতে পাচ্ছেন সেটি চীনের একটি মনোমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য। চীন হলো এশিয়া মহদেশের পূর্ব অঞ্চলে ও প্রশান্ত মহাসাগরের পশ্চিম উপকূলে অবস্থিত বিশ্বের চতুর্থ বৃহত্তম দেশ।

চীন মূলত একটি পর্বতময় দেশ। এর মোট আয়তনের দুই-তৃতীয়াংশই পর্বত, ছোট পাহাড় ও মালভূমি নিয়ে গঠিত। চীন বিলিঙ্গুয়ান প্রাকৃতিক অঞ্চল হতে হলুদ ও ইয়াংজি নদী পর্যন্ত বিচিত্র প্রাকৃতিক পরিবেশে সমৃদ্ধ। সেই সঙ্গে দেশটির সাম্প্রতিক প্রযুক্তিগত অগ্রগতি অপূর্ব স্থাপত্য নকশার জন্ম দিয়েছে। লম্বা লম্বা শৈল্পিক বিল্ডিংগুলো চীনের শহরগুলির অন্যতম বৈশিষ্ট্য। চীনে অবস্থিত উল্লেখযোগ্য পর্বতমালার মধ্যে রয়েছে মাউন্ট হুয়াংশান, মাউন্ট তাইশান, মাউন্টেন হেনশান ও মাউন্ট এভারেস্ট।

চীনে ভ্রমণের কথা উঠলেই আমাদের চোখের সামনে সবার আগেই ভেসে উঠে চীনের মহাপ্রাচীর যাকে বলা হয়, ‘দ্যা গ্রেট ওয়াল অফ চায়না’। এটি বিশ্বের দীর্ঘতম প্রাচীর ও চীনের প্রতীকও। প্রাচীরটি চীনের পূর্ব উপকূল হতে পশ্চিম সীমান্ত পর্যন্ত বিস্তৃত। যার দৈর্ঘ্য প্রায় ৫ হাজার কিলোমিটার। এক কথায় বলা যায়, সুন্দর দেশের তালিকায় চীনের অবস্থান ৭ নম্বরে।

তথ্য ও ছবি: http://banglai-bissho.com এর সৌজন্যে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...