অর্থনীতি

৪৬০ কোটি মানুষের সম্পদ মাত্র ২ হাজার লোকের পকেটে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ খবরটি ছোট্ট কিন্তু এর পরিধি ব্যাপক। মাত্র ২ হাজার ১৫৩ জন লোকের পকেটে রয়েছে বিশ্বের ৪৬০ কোটি মানুষের মোট অর্থের চেয়েও বেশি অর্থ!

২০১৯ সালের এই তথ্যটি উঠে এসেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম থেকে। সম্প্রতি ‘টাইম টু কেয়ার’ নামে এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনটিতে বলা হয় যে, বিশ্বজুড়ে নারীরা কোনো ধরনের পারিশ্রমিক কিংবা স্বীকৃতি ছাড়াই প্রতিদিন মোট ১ হাজার ২৫০ কোটি ঘণ্টা কাজ করে থাকে। নারীদের মজুরিহীন সেবার ক্ষেত্রে গত এক বছরে বিশ্ব অর্থনীতিতে অন্তত ১০ লাখ ৮০ হাজার কোটি ডলার মূল্য যোগ করেছে, যা বিশ্ব অর্থনীতিতে প্রযুক্তি খাতের অবদানের প্রায় তিনগুণ বলে উল্লেখ করা হয়েছে।

Related Post

আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে অক্সফাম ইন্ডিয়ার প্রধান নির্বাহী অমিতাভ বেহার বলেন, ‘আমাদের জন্য এটা বোঝা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় যে, অর্থনীতির লুকানো ইঞ্জিন হলো নারীদের অবৈতনিক এসব কাজ। এটা পরিবর্তন করা অত্যন্ত জরুরি একটি বিষয়।’

অমিতাভ বেহার বিশ্ব অর্থনীতির অসাম্যের মাত্রা দৃষ্টিগোচর করার জন্য বুচু দেবী নামে ভারতীয় জনৈক নারীর জীবন তুলে ধরেন। তিনি জানান যে, বুচু দেবী প্রতিদিন ১৬ হতে ১৭ ঘণ্টা কাজ করেন। তিনি হেঁটে হেঁটে ৩ কিলোমিটার দূরে গিয়ে সেখান থেকে পানি নিয়ে আসেন। তারপর তিনি রান্না করেন, ছেলেমেয়েদের স্কুলে যাওয়ার জন্য প্রস্তুত করে দেন এবং নিম্নমজুরির একটি কাজও করেন।

অক্সফামের ওই কর্মকর্তা আরও বলেন, ‘অপরদিকে দাভোসে জমায়েত হওয়া বিলিওনিয়াররা তাদের ব্যক্তিগত বিমান, ব্যক্তিগত জেট এবং বিলাসবহুল জীবনধারা নিয়ে রয়েছেন।’

অমিতাভ বেহার বলেন, ‘এই বুচু দেবী শুধু একজন তা কিন্তু নয়। ভারতে প্রায় প্রতিদিন এই ধরনের নারীদের সঙ্গে আমার দেখা হয়, পুরো বিশ্বজুড়েই এই একই রকম গল্প। আমাদের এটি পরিবর্তন করা প্রয়োজন। নিশ্চিতভাবে এই বিলিওনিয়ারের বাড়বাড়ন্তেরও ইতি ঘটানো প্রয়োজন।’

এর প্রতিকারের জন্য ধনীদের কর দেওয়া সরকারগুলোর নিশ্চিত করা উচিত বলেও মনে করেন বেহার। ওই করের টাকা বিশুদ্ধ পানি, স্বাস্থ্যসেবা এবং উন্নতমানের স্কুলের মতো সুযোগ-সুবিধা নিশ্চিত করতে ব্যবহার করা উচিত বলেও মনে করেন অমিতাভ বেহার।

বেহার আরও বলেন, ‘বিশ্বের দিকে তাকিয়ে দেখুন, ৩০টিরও বেশি দেশে এর প্রতিবাদ হচ্ছে। মানুষজন রাস্তায় নেমে এসেছেন। আসলে তারা কী বলছেন? তারা এই বৈষম্যকে আর মেনে নেবেন না, তারা এই ধরনের পরিস্থিতিতে আর জীবনযাপনও করতে চান না বলে প্রতিবাদ করছেন।

This post was last modified on জানুয়ারী ২৩, ২০২০ 3:25 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে