The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্মার্টফোন আসক্তি কমানোর জন্য এলো ৩টি অ্যাপ!

স্মার্টফোন ছাড়া যেনো এক মুহূর্তও আমাদের চলে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্মার্টফোন আসক্তি বর্তমান সময় একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। এই সমস্যা থেকে কিভাবে বেরিয়ে আসা যায় তা নিয়ে অভিভাবকরা যখন চিন্তিত ঠিক তখন এলো স্মার্টফোন আসক্তি কমানোর জন্য ৩টি অ্যাপ!

স্মার্টফোন আসক্তি কমানোর জন্য এলো ৩টি অ্যাপ! 1

স্মার্টফোন আসক্তি বর্তমান সময় একটি বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। এই সমস্যা থেকে কিভাবে বেরিয়ে আসা যায় তা নিয়ে অভিভাবকরা যখন চিন্তিত ঠিক তখন এলো স্মার্টফোন আসক্তি কমানোর জন্য ৩টি অ্যাপ!

স্মার্টফোন ছাড়া যেনো এক মুহূর্তও আমাদের চলে না। তবে এই স্মার্টফোন ব্যবহার করতে করতে এটি অনেকটা আসক্তি তৈরি হয়েছে। এই আসক্তি মন শরীরের জন্য ভয়াবহ ক্ষতিকর একটি বিষয়।

এবার স্মার্টফোন আসক্তি দূর করতে ৩টি অ্যাপ এসেছে। গুগলের নতুন অ্যাপ চালু হওয়ার খবর প্রথম প্রকাশিত হয়েছে প্রযুক্তিভিত্তিক একটি ওয়েবসাইটে।

পরীক্ষামূলকভাবে চালু হওয়া এই অ্যাপগুলোর নাম রাখা হয়েছে ‘এনভেলপ’, ‘অ্যাক্টিভিটি বাবল’ ও ‘স্ক্রিন স্টপওয়াচ’। অ্যাপগুলো নিয়ে এসেছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল।

গুগলের নতুন অ্যাপ চালু হওয়ার এই খবরটি প্রথম প্রকাশিত হয় প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশের ওয়েবসাইটে।

তবে আপাতত শুধু অ্যান্ড্রয়েড ফোনে এই অ্যাপগুলো চালানো সম্ভব হবে। এখন এনভেলপ অ্যাপটি ডিজাইন করা হয়েছে শুধু গুগল পিক্সেল ৩-এ মডেলের ফোনটির জন্যই। জানা যায, এই অ্যাপ ৩টি স্মার্টফোন ব্যবহারে লাগাম টানতেও সাহায্য করবে।

এনভেলপ অ্যাপটি ইনস্টল করার পর স্মার্টফোনে শুধুমাত্র ডায়ালার অ্যাপ ব্যবহার এবং কল রিসিভ করা যাবে। তবে ক্যামেরা ব্যবহারের জন্য থাকবে পৃথক ব্যবস্থাও।

ছবি ও ভিডিও তোলার পরই তা দেখা যাবে না। এনভেলপ অ্যাপ হতে বের হয়ে এলেই কেবল সব ছবি এবং ভিডিও দেখা যাবে।

তবে এই অ্যাপগুলো কতোখানি কাজে দেবে সেটি এখনও ভাববার বিষয়। যদি সত্যিই ঠিক-ঠাকভাবে কাজ করে তাহলে অন্তত অভিভাবকরো সন্তানদের নিয়ে কিছু চিন্তামুক্ত হতে পারবেন বলে আশা করা হচ্ছে। কারণ বর্তমানে স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের স্মার্টফোন ব্যবহারের কারণে পড়া-লেখায় চরম ক্ষতি সাধিত হচ্ছে। মাত্রাতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের কারণে সমাজেও দেখা দিচ্ছে নানা ধরনের সমস্যা। যে কারণে অভিভাবকরা বেশ চিন্তিত। তাই এই অ্যাপের খবরে অভিভাবকদের মধ্যে যেনো স্বস্থির নি:শ্বাস ফেলা হচ্ছে। তারা যেনো এই খবরে স্বস্থি অনুভব করছেন।

Loading...