The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নান্দনিক সৌন্দর্য পর্তুগালের ডোরো উপত্যকা

উত্তর পর্তুগালের পোর্তো শহরের খুব কাছেই এই উপত্যকাটি অবস্থিত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারি ২০২০ খৃস্টাব্দ, ২১ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ, ৯ জমাদিউস সানি ১৪৪১ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

নান্দনিক সৌন্দর্য পর্তুগালের ডোরো উপত্যকা 1

যে সৌন্দর্যপূর্ণ দৃশ্যটি আপনারা দেখতে পাচ্ছেন সেটি পর্তুগালের ডোরো উপত্যকা। সত্যিই চমৎকার এক প্রাকৃতিক দৃশ্য।

উত্তর পর্তুগালের পোর্তো শহরের খুব কাছেই এই উপত্যকাটি অবস্থিত। ২০০১ সালে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে স্বীকৃতি পাওয়া এই উপত্যকার প্রধান আকর্ষণই হলো পাহাড় কেটে কেটে তৈরি করা ঢালে রচিত কৃত্রিম বনভূমি। এসব পাহাড়ি ঢালে যেমন নানা গাছের সারি দেখা যায়, ঠিক তেমনি উপত্যকার বসবাসকারী জনগণও চাষবাষের জন্য এই পাহাড়ি ঢালকেই বেছে নিয়েছেন।

এই উপত্যকার পাহাড়ি গিরিপথ দিয়ে বয়ে চলেছে ডোরো নদীটি। নদীটি উপত্যকার মানুষদের আশা-আকাঙ্ক্ষার এক প্রতীক। স্থানীয়দের জীবনযাত্রার সঙ্গে অঙ্গাঙ্গিভাবে জড়িত এই নদীর পানি। নদীটি পর্তুগাল হয়ে বয়ে চলেছে স্পেনের সোরিয়া প্রদেশ পর্যন্ত।

সূর্যোদয় ও সূর্যাস্তের সময় এই উপত্যকার পাহাড়ি ঢালে সূর্যের আলোর ঝিকিমিকি এক অনন্য দৃশ্যের অবতারণা সৃষ্টি করে। শহরৎকালে উপত্যকার মানুষদের ফসল কাটার যেনো ধুম লেগে যায়। ছুটির দিনগুলোতে ডোরো নদীর প্রশান্তময় স্রোতধারার বুকে নৌবিহার ও নির্জন পাহাড়ি পথ বেয়ে হেঁটে যাওয়া সবকিছুতেই যেনো এক অনাবিল আনন্দময় মুহূর্ত এনে দেয় পর্যটকেদের। তাই পর্যটকরা এখানে গিয়ে মোহতি হন।

তথ্যসূত্র: http://nagarnews24.com

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...