The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভ্রমণ: বেড়িয়ে আসুন চট্টগ্রামের প্রজাপতি পার্ক

২০০৯ সালে স্থাপন করা হলেও ২০১২ সালের অক্টোবর মাসে প্রজাপতি পার্ক আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘুরতে যাওয়ার জন্য এটি একটি সুন্দরতম স্থান বলা যায়। এই পার্কটির নাম হলো প্রজাপতি পার্ক। সত্যিই চমৎকার একটি প্রাকৃতিক নৌসর্গ যাকে বলা যায়। আপনিও বেড়িয়ে আসুন চট্টগ্রামের প্রজাপতি পার্ক।

ভ্রমণ: বেড়িয়ে আসুন চট্টগ্রামের প্রজাপতি পার্ক 1

চট্টগ্রাম জেলার শাহ আমানত বিমানবন্দর এবং পতেঙ্গা সমুদ্র সৈকত সংলগ্ন পতেঙ্গা নেভাল একাডেমির ১৫ নম্বর রোডে প্রায় ৬ একর জায়গা নিয়ে দেশের প্রথম প্রজাপতি পার্ক গড়ে তোলা হয়। ২০০৯ সালে স্থাপন করা হলেও ২০১২ সালের অক্টোবর মাসে প্রজাপতি পার্ক আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। এই পার্কে রয়েছে প্রায় ২০০ প্রজাতির এক হাজারেরও বেশি প্রজাপতি। এছাড়াও প্রজাপতির বিশেষজ্ঞদের মাধ্যমে কৃত্রিম প্রজনন করানো হয়। মার্চ থেকে আগস্ট হতে সেপ্টেম্বর মাস প্রজাপতির স্বাভাবিক প্রজননের সময়।

প্রজাপতি পার্কের সামনে বিশালাকার প্রজাপতির ছবি দেখে পার্কের বৈচিত্র্য সম্পর্কে ধারণা পাওয়া যাবে। পার্কে প্রবেশ পথের পরেই রয়েছে কৃত্রিম ঝর্ণা এবং বাটারফ্লাই জোন। অসংখ্য রঙিন প্রজাপতির আবার বাটারফ্লাই জোন পেরিয়ে সামনে এগিয়ে গেলেই রয়েছে বাটারফ্লাই মিউজিয়াম। এই স্থানে দেশ-বিদেশের বিভিন্ন ধরণের প্রজাপতি বিশেষভাবে প্রদর্শনের জন্য সাজিয়ে রাখা হয়েছে। প্রজাপতির জাদুঘরের সামনে আরও রয়েছে শিশুদের খেলাধূলার জন্য কিছু আকর্ষণীয় রাইড। পার্কের জলাশয়ে রয়েছে সাম্পান নৌকা নিয়ে ভ্রমণের সুবিধা। প্রজাপতি উদ্যানে বনভোজন আয়োজনের সুব্যবস্থাও রয়েছে, এছাড়াও বিভিন্ন ধরণের অনুষ্ঠান আয়োজনের জন্য রয়েছে কনফারেন্স রুম। আরও রয়েছে আধুনিক রেস্ট হাউস ও রেস্টুরেন্ট সুবিধাও।

কখন যাবেন প্রজাপতির দেখতে

প্রজাপতি সাধারণত রৌদ্রোজ্বল দিন পছন্দ করে। সকাল ৯টা হতে বিকেল ৪টা পর্যন্ত সর্বাধিক প্রজাপতির দেখার সুযোগ থাকে। বিকেল বেলা বা আবহাওয়া মেঘলা থাকলে প্রজাপতিরা সাধারণত ঝোপের আড়ালেই অবস্থান করে।

খরচ ও সময়সূচী

প্রজাপতি পার্কটি সপ্তাহের সাত দিনই সকাল ৯ টা ৩০ মিনিট হতে সূর্যাস্থ পর্যন্ত খোলা থাকে। পার্কের রেস্টুরেন্টটি প্রতিদিন সকাল ১০ টা হতে রাত ১১ টা পর্যন্ত খোলা থাকে।

বাংলাদেশী প্রাপ্তবয়স্ক নাগরিকদের জন্য প্রজাপতি পার্কের প্রবেশ টিকেটের মূল্য জনপ্রতি ১০০ টাকা, বাচ্চাদের জন্য প্রবেশ মূল্য জনপ্রতি ৫০ টাকা। এছাড়াও সার্ক ভুক্ত দেশের নাগরিক এবং অন্য বিদেশী পর্যটকদের জন্য প্রবেশ টিকেটের মূল্য যথাক্রমে জনপ্রতি ১৫০ এবং বাচ্চাদের জন্য প্রবেশ মূল্য জনপ্রতি ২০০ টাকা।

প্রজাপতি পার্কের রিসোর্টের স্ট্যান্ডার্ড ক্যাটাগরির প্রতিটি কক্ষের ভাড়া ৫ হাজার টাকা (প্রতি রাত), সুপার ডিলাক্স ক্যাটাগরির কক্ষের ভাড়া ৬,৫০০ টাকা (প্রতি রাত), প্রজাপতি স্যুইটের ভাড়া ৮,৫০০ টাকা (প্রতি রাত)। রুম ভাড়ার মূল্যের সঙ্গে ১০% সার্ভিস চার্জ ও ১৫% ভ্যাট প্রযোজ্য।

যোগাযোগের ঠিকানা:
মোবাইল : +8801975-006198, 01975-006247
ইমেইল : butterflypark@intracogroup.com
ফেইসবুক : fb.com/ButterflyParkBangladesh
ওয়েবসাইট : bangladeshbutterflypark.com

যাবেন কিভাবে

প্রজাপতি পার্ক আপনি যেতে চাইলে প্রথমে আপনাকে চট্টগ্রাম আসতে হবে। চট্টগ্রাম হতে বিভিন্ন উপায়ে পতেঙ্গা সমুদ্র সৈকত সংলগ্ন প্রজাপতি পার্কে আপনি যেতে পারবেন। ঢাকা হতে চট্টগ্রাম যেতে পারবেন বাসে, ট্রেনে বা বিমানে করে। ঢাকার সায়দাবাদ বাস টার্মিনাল থেকে ইউনিক, সৌদিয়া, টিআর ট্রাভেলস, গ্রিনলাইন, হানিফ এন্টারপ্রাইজ, শ্যামলী পরিবহন, সোহাগ পরিবহন, এস. আলম, মডার্ন লাইন ইত্যাদি বিভিন্ন পরিবহনের এসি/নন-এসি বাসে চট্টগ্রামে যাওয়া যায়। শ্রেণীভেদে বাসের টিকেটের ভাড়া ৫০০ থেকে ১২০০ টাকা।

ঢাকা হতে ট্রেনে করেও চট্টগ্রাম ভ্রমণ করতে পারেন। ট্রেনে যেতে চাইলে কমলাপুর বা ঢাকার বিমানবন্দর রেলওয়ে ষ্টেশন হতে সোনার বাংলা, তূর্ণা-নিশীথা, সুবর্ন এক্সপ্রেস, মহানগর প্রভাতী/গোধূলী, চট্রগ্রাম মেইলে আপনি যেতে পারেন। এছাড়াও বেশকিছু বিমান ঢাকা-চট্টগ্রাম ফ্লাইট পরিচালনা করে, ইচ্ছে করলে সেগুলোতেও আপনি কম সময়ে যেতে পারেন।

চট্টগ্রাম থেকে প্রজাপতি পার্ক যাবেন যেভাবে

চট্টগ্রাম জিরো পয়েন্ট হতে প্রায় ১৪ কিলোমিটার দক্ষিণে প্রজাপতি পার্ক অবস্থিত। নিজস্ব গাড়ি, সিএনজি কিংবা লোকাল বাসে করে পতেঙ্গা যেতে পারবেন। চট্টগ্রাম শহর হতে প্রজাপতি পার্ক যেতে এক ঘন্টার মতো সময় লাগবে। সিএনজি ভাড়া লাগবে ২৫০-২৮০ টাকা। শহরের নিউমার্কেট, রেল ষ্টেশন রোড, লালখান বাজার মোড়, বহাদ্দারহাট, জিইসি মোড় এবং চক বাজার মোড় সহ চট্টগ্রামের বিভিন্ন স্থান হতেই পতেঙ্গাগামী লোকাল বাস পাওয়া যায়। সেগুলোতে আপনি যেতে পারবেন প্রজাপতি পার্কে।

তথ্যসূত্র: https://vromonguide.com

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...