The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মায়ের মাতৃত্বকালীন ছুটির সঙ্গে ফিনল্যান্ডের বাবারাও পাবেন ৭ মাসের ছুটি!

নতুন নিয়ম অনুযায়ী যারা নতুন মা ও বাবা হয়েছেন তারা বেতনসহ ৭ মাসের ছুটি পাবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই আজব এক দেশ ফিনল্যান্ড। এক দুদিন নয়, মায়ের মাতৃত্বকালীন ছুটির সঙ্গে ফিনল্যান্ডের বাবারাও পাবেন ৭ মাসের ছুটি! এমন সরকারি ঘোষণা দেওয়া হয়েছে! ফিনল্যান্ডে সদ্য মা হওয়া নারীদের মাতৃত্বকালীন সময়ে ৭ মাসের ছুটি দেওয়া হয়। এখন থেকে এই ছুটি পাবেন তাদের বাবারাও। একটি শিশুর জন্মের পর তার মা-বাবা দু’জনেরই বাড়িতে সময় কাটানোর প্রয়োজন পড়ে। ছোট বাচ্চা নিয়ে নতুন মায়েরা একা সব কিছু সামাল দিতেও হিমশিম খেয়ে থাকেন।

মায়ের মাতৃত্বকালীন ছুটির সঙ্গে ফিনল্যান্ডের বাবারাও পাবেন ৭ মাসের ছুটি! 1

সত্যিই আজব এক দেশ ফিনল্যান্ড। এক দুদিন নয়, মায়ের মাতৃত্বকালীন ছুটির সঙ্গে ফিনল্যান্ডের বাবারাও পাবেন ৭ মাসের ছুটি! এমন সরকারি ঘোষণা দেওয়া হয়েছে! ফিনল্যান্ডে সদ্য মা হওয়া নারীদের মাতৃত্বকালীন সময়ে ৭ মাসের ছুটি দেওয়া হয়। এখন থেকে এই ছুটি পাবেন তাদের বাবারাও। একটি শিশুর জন্মের পর তার মা-বাবা দু’জনেরই বাড়িতে সময় কাটানোর প্রয়োজন পড়ে। ছোট বাচ্চা নিয়ে নতুন মায়েরা একা সব কিছু সামাল দিতেও হিমশিম খেয়ে থাকেন।

দেশটির নারী নেতৃত্ত্বাধীন সরকার নতুন বাবা-মায়েদের জন্য এই সুখবর দিয়েছেন। নতুন নিয়ম অনুযায়ী যারা নতুন মা ও বাবা হয়েছেন তারা বেতনসহ ৭ মাসের ছুটি পাবেন।

এতোদিন পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি ৭ মাস হলেও পিতৃত্বকালীন ছুটি ছিল আরও কম। তবে এই ছুটি এবার বাড়িয়ে মাতৃত্বকালীন ছুটির সমান করা হয়েছে।

কেন্দ্রীয় বামপন্থি সরকারের প্রধানমন্ত্রী সানা মেরিন বলেছেন, সমতা আনতে এবং জন্মহার বাড়ানোর জন্যই নতুন এই নিয়ম চালু হচ্ছে। সানা মেরিন হলেন বর্তমান বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। মাত্র ৩৪ বছর বয়সে তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন দেশটির।

২০১০ হতে ২০১৮ সাল পর্যন্ত ফিনল্যান্ডে জন্মহার খুবই কমে গেছে। সাম্প্রতিক সময়ে দেশটি জন্মহার বাড়ানোর বিভিন্ন পদক্ষেপও গ্রহণ করেছে দেশটির সরকার। ২০১৮ সালে মাত্র ৪৭ হাজার ৫৭৭ শিশুর জন্ম হয় দেশটিতে। দেশটিতে বর্তমানে মোট জনসংখ্যা মাত্র ৫৫ লাখ।

উল্লেখ্য যে, জন্মহার খুবই কম থাকার কারণে দেশটির সরকার জন্মহার বাড়ানোর নানা পদক্ষেপ গ্রহণ করছেন। সন্তান জন্মদানের জন্য দেশটির নাগরিকদের অনেক রকম সুযোগ সুবিধাও দেওয়া হয়ে থাকে। এবার সেইসব পদক্ষেপের অংশই হিসেবেই নারীদের মাতৃত্বকালীন ছুটির সঙ্গে পুরুষদেরও ছুটিদানের বিষয়টি চলে আসে।

Loading...