এবার মানুষের ভবিষ্যৎ জানার সফটওয়্যার আবিষ্কার করলেন বিজ্ঞানীরা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আপনি কি জানেন আজ থেকে ১ বছর পর আপনি কোথায় কি অবস্থায় থাকবেন? এবার বিজ্ঞানীরা এমন একটি সফটওয়্যারে আবিষ্কার করলেন যা কিনা আপনাকে ভবিষ্যতে আপনি কোথায় থাকবেন তা বলে দিতে পারবে। সফটওয়্যারটির নাম “ফার আউট”। জানতে হলে বিস্তারিত পড়ুন…


এবার মানুষ জানতে পারবে ভবিষ্যতে একটি সময়ে তিনি কোথায় কি অবস্থায় থাকবেন! এ বিষয়ক সফটওয়্যারটি আবিষ্কার করেন গুগোল ও মাইক্রোসফটের কয়েকজন গবেষক। এ সফটওয়্যারটির নাম দেয়া হয়েছে “ফার আউট” । এ প্রোগ্রামটি GPS ব্যবহার করবে এবং একজন মানুষের দৈনিক রুটিন অনুসরণ করবে। একজন মানুষকে সফটওয়্যারেটি জানিয়ে দিবে তিনি ভবিষ্যতে কি অবস্থাতে কোথায় থাকবেন, এমনকি তিনি তার চাকরী ছেড়ে দিয়ে নতুন চাকরী নিবেন কিনা তাও জানিয়ে দিবে। এ ছাড়া তার জীবনে ভবিষ্যতে ঘটবে এমন আরও অনেক কিছুই হিসেব করে বলে দিতে পারবে এই সফটওয়্যারেটি।

সফটওয়্যারটি তৈরিতে বিশেষ অবদান রেখেছেন এমন দুইজন বিশেষজ্ঞ এডাম সাদিলেক ও জন কূর্ম জানান তারা মানুষের চলাফেরার বিষয়ে বিশেষ গবেষণা করেন। তারই প্রেক্ষিতে তাঁদের মাথায় নতুন এ ডিভাইস তৈরির পরিকল্পনা আসে।

গবেষক দল ৭০৩ জন ভলান্টিয়ার মানুষকে GPS ডিভাইসটি দেন এবং তাঁদের বলে দেন তারা যেখানে যেখানে যাবেন এই ডিভাইস সাথে রাখতে। গবেষক দল এসব ভলান্টিয়ারের প্রত্যেকের বাস, কার, এবং অন্যান্য যোগাযোগের মাধ্যমেও GPS ডিভাইস সংযুক্ত করে দেন।

চিত্রে ফার আউট ম্যাপিং সফটওয়্যারের একটি স্ক্রিন সট

এডাম সাদিলেক ও জন কূর্ম ১৫০ মিলিয়ন জায়গার রেকর্ড করেন ভলান্টিয়ারদের সাথে সরবরাহকৃত GPS ডিভাইস থেকে। তারা এসব ডাটা তাঁদের ফার আউট কম্পিউটার প্রোগ্রামে প্রবেশ করান এবং মানুষের চলাফেরার বিষয়ে জটিল হিসেব করেন।

Related Post

ফার আউট নিজে থেকে বলে দিতে পারে কে কখন কি করবে এবং কেউ আগামী দিনে তার রুটিন ভঙ্গ করে অন্য কোন কাজ করবে কিনা! গবেষকরা বলেন মানুষের জীবনের ভবিষ্যৎ অনেক ঘটনাই এর মাধ্যমে জানা যাবে। এসবের মধ্যে ৭০ থেকে ৯০ শতাংশ তথ্যই নির্ভুল হবে।

একজন মানুষ তার দীর্ঘ জীবনে একই কাজ বার বার করে, বেতিক্রম ঘটে সামান্য কিছু সংখ্যক সময়ে। ফার আউট মানুষের আচরন ও দৈনন্দিন রুটিন পর্যালোচনা করে বলে দিতে পারে ঐ মানুষটি আগামীতে কি করতে যাচ্ছে বা করবে।

গবেষকরা আশা করছেন এই সফটওয়্যারটি Foursquare এর মত সামাজিক যোগাযোগের ক্ষেত্রে ব্যাবহার করা হবে। তারা জানান এই সফটওয়্যার ভবিষ্যতের জনসংখ্যা কত হবে, ভবিষ্যতে কি কি রোগ মানব শরীরে মহামারী আকারে দেখা দিবে এবং ট্র্যাফিক সমস্যার ক্ষেত্রেও সাবধান করে দিবে। এর ফলে সহজেই আগে থেকেই আসন্ন কোন ঘটনার ব্যাপারে মানুষকে সতর্ক করে দেয়া যাবে। ফলে জনগন নিজেও ও আশেপাশের ভবিষ্যৎ বিপদের বিষয়ে আগাম ধারণা করতে পারবে বলে গবেষকরা আশা করছেন।

আমাদের সমস্যাগুলো বিচিত্রমুখী, বৈচিত্র্যপূর্ণ ও ভিন্ন, নতুন আবিষ্কৃত এ সফটওয়্যার দিয়ে যদি ভবিষ্যৎ ঠিক জানা যায় তবে হয়ত আমরা আমাদের বাস্তব জীবনের অনেক সমস্যা থেকে পরিত্রাণ পেতে পারব।

সূত্রঃ ডেলি মেইল।

This post was last modified on জুলাই ২০, ২০১৪ 9:44 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে