ভ্রমণ

ভ্রমণ: ঘুরে আসুন পাবনার গাজনার বিল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘুরতে যেতে চাইলে চলে যান পাবনার গাজনার বিল। এটি পাবনা জেলার সুজানগর উপজেলায় অবস্থিত একটি গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান।

পাবনা জেলা শহর হতে প্রায় ৩৫ কিলোমিটার দূরে সুজানগর উপজেলায় অবস্থিত গাজনার বিল একটি গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান হিসেবে চিহ্নিত। বিলের প্রায় মাঝ দিয়ে দুই ভাগে বিভক্ত করে একটি সরু পাকা রাস্তাও চলে গেছে। রাস্তার দুইপাশে রয়েছে দিগন্ত বিস্তৃত পানির রাজ্য। বর্ষাকালে গাজনার বিলের এই রাস্তায় পানি যেনো উপচে যেতে চায়। অপূর্ব এই বিলকে ঘিরে নানা প্রজাতির পাখি এবং স্থানীয় জেলেদের জীবন আবর্তীত হয়ে থাকে। বলা যায়, এখানকার প্রকৃতি এবং অর্থনীতি অনেকটাই এই গাজনার বিল কেন্দ্রীক।

সুজানগর উপজেলার ১০টি ইউনিয়নের ছোট-বড় ১৬টি বিলের সঙ্গে যুক্ত হয়ে প্রায় সাত একর আয়তনের গাজনার বিলের সৃষ্টি হয়েছে। বাদাই স্লুইজ গেট পদ্মা নদী এবং গাজনার বিলকে একত্রে যুক্ত করেছে। শুকনো মৌসুমে বিলটি শুকিয়ে গেলে ধান এবং পেয়াজ রসুনের চাষ করা হয়। বিলের তাজা মাছ কেনা বা খেয়া নৌকায় চড়ে বিলের সৌন্দর্য উপভোগের জন্য প্রকৃতিপ্রেমীদের এই গাজনার বিলে চলে অবাধ আনাগোনা।

Related Post

যাবেন কিভাবে

ঢাকার গাবতলী ও টেকনিক্যাল মোড় হতে পাবনা এক্সপ্রেস, সি-লাইন, সরকার ট্রাভেল, শ্যামলী ইত্যাদি বেশ কয়েকটি পরিবহণের বাস পাবনার উদ্দেশ্যে ছেড়ে যায় প্রতিদিন। বাস ভেধে জনপ্রতি ভাড়া লাগবে সাড়ে ৪ শত হতে ৮০০ টাকা। পাবনাগামী বাসে বিরাহিমপুর কিংবা ২৪ মাইল নামক স্থানে নেমে ভ্যান কিংবা অন্য কোনো স্থানীয় পরিবহণে চড়ে দূর্গাপুর কিংবা বোয়ালিয়া বটতলা চলে আসতে পারেন। বটতলা হতে ঘন্টা প্রতি ৩০০-৪০০ টাকা বা ১৫০০ হতে ২০০০ টাকায় সারাদিনের জন্য নৌকা ভাড়া করে গাজনার বিল ঘুরতে যেতে পারবেন আপনি।

আবার পাবনা জেলা শহর হতে সুজানগর উপজেলায় এসে সিএনজি ভাড়া করে ৭ কিলোমিটার দূরে খয়রান ব্রিজ সংলগ্ন গাজনার বিল দেখতেও আসতে পারবেন।

থাকবেন কোথায়

পাবনা হতে চাইলে দিনে গিয়ে সন্ধ্যায় আবার ফিরে আসতে পারবেন। পাবনা থেকে রাত ১২ টা পর্যন্ত ঢাকাগামী বাস চলাচল করে থাকে। পাবনায় থাকার জন্য বেশকিছু বিভিন্ন মানের এসি, নন-এসি আবাসিক হোটেল রয়েছে। প্রয়োজনে নিচের হোটেলগুলোতে আপনি যোগাযোগ করতে পারেন: হোটেল শিলটন (0731-62006, হোটেল প্রবাসী ইন্টার ন্যাশনাল (01749-148685), 1712-433249), হোটেল পার্ক (0731-64096), প্রাইম গেস্ট হাউস (0731-65701, 0731-66901), ছায়ানীড় হোটেল (0731-66100, 0731-65390), স্বাগতম হোটেল এন্ড চাইনিজ রেস্টুরেন্ট (0731-64029, 0731-65861), মিড নাইট মুন চাইনিজ রেস্টুরেন্ট (0731-65787)

খাবেন কোথায়

পাবনা শহরের আব্দুল হামিদ রোডে বেশ কিছু খাবার হোটেল রয়েছে এর মধ্যে ছায়ানীড়, স্বাগতম হোটেল এন্ড চাইনিজ রেস্টুরেন্ট, মিড নাইট মুন চাইনিজ রেস্টুরেন্ট উল্লেখযোগ্য খাবারের হোটেল রয়েছে।

তথ্যসূত্র: https://vromonguide.com

This post was last modified on মার্চ ১৬, ২০২০ 12:06 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে