আজ বঙ্গবন্ধুর শততম জন্মদিন: পালিত হচ্ছে মুজিব শতবর্ষ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজ (মঙ্গলবার) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন।জাতি শ্রদ্ধাভরে পালন করছে মুজিব শতবর্ষ। টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর মাঝারে পুষ্পমাল্য অর্পন করেছেন।

আজ ১৭ মার্চ, মঙ্গলবার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন। আজ থেকেই শুরু হয়েছে বহু আলোচিত মুজিববর্ষ। ইতিমধ্যেই মুজিব বর্ষের ক্ষণ গণনা শেষ হয়েছে। আজ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে এ বর্ষ উদযাপন করা হবে বলে জানা গেছে।

দিবসটি উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হলেও করোনা ভাইরাসজনিত বর্তমান বৈশ্বিক সার্বিক পরিস্থিতির কারণে মুজিব বর্ষের কর্মসূচি পুনর্বিন্যাস করা হয়।

Related Post

রাত ৮টায় বঙ্গবন্ধুর জন্মক্ষণে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে আতশবাজির মধ্যদিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর এই কর্মসূচির উদ্বোধন করা হবে। রাষ্ট্রপতি তাঁর ভাষণের পরই আতশবাজির মাধ্যমে জন্মশতবার্ষিকীর কর্মসূচির উদ্বোধন করবেন।

তারপর প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন। অনুভূতি ব্যক্ত করবেন শেখ রেহানাও। শেখ হাসিনা আবৃত্তি করবেন শেখ রেহানার লেখা কবিতা, যেখানে ফুটে উঠেছে বাবা হারা কন্যার আকুতি।

প্রচারিত হবে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও সরকার প্রধানদের ভাষণ। থাকবে ভারত, নেপাল, ভুটানের প্রধানমন্ত্রীর ভাষণ, জাতিসংঘ এবং ওআইসি মহাসচিবের ভাষণ। এরপর জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় হবে পিক্সেল ম্যাপিং, সেখানে থাকবে লেজার শো।

এছাড়াও রাজধানীর বিভিন্ন স্থানে আতশবাজির আয়োজন করবে দুই সিটি করপোরেশন। এর আগে বিকাল ৫টায় গণভবনে স্মারক ডাকটিকিট এবং স্যুভেনির উন্মোচন করবেন শেখ হাসিনা। তখন বাজবে মুজিববর্ষের থিম সং, যাতে কণ্ঠ দিয়েছেন শেখ রেহানা।

স্বাধীন বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির অবিসংবাদিত এই নেতা ১৯২০ সালের এই দিনে অর্থাৎ ১৭ মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। এই দিনটি জাতীয় শিশু কিশোর দিবস হিসাবে উদযাপিত হয়।

This post was last modified on মার্চ ১৭, ২০২০ 10:40 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে

ওপেনএআইয়ের মডেল মাত্র ১৫ সেকেন্ডেই ভয়েস ক্লোনিং করতে পারবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন এআই মডেল মাত্র ১৫ সেকেন্ডের অডিও থেকে ভয়েস ক্লোনিং…

% দিন আগে

এক ব্যতিক্রমি সিনেমা ‘লাপাতা লেডিস’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিচালক কিরণ রাওয়ের আলোচিত সিনেমা ‘লাপাতা লেডিস’ অবশেষে মুক্তি পেলো…

% দিন আগে

এপ্রিল মাসে ভারতে রেকর্ড গরমে ৯ জনের মৃত্যু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্চ মাস থেকেই গরমের আভাস দেওয়া হয়েছিলো ভারতে। তবে এপ্রিলের…

% দিন আগে

এবার গাজর দিয়ে তৈরি হলো বাঁশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা এতোদিন দেখে আসছি বাঁশ দিয়ে বাঁশি বানানো হয়। আর…

% দিন আগে

কুষ্টিয়ার ঐতিহাসিক ঝাউদিয়া শাহী মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ৩ মে ২০২৪ খৃস্টাব্দ, ২০ বৈশাখ ১৪৩১…

% দিন আগে