গুগল খুললেই ডুডল ধাপে ধাপে হাত ধোয়া শিখিয়ে দিচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল খুললে কোনও কিছুর খোঁজ করার আগেই যেটা মাঝেমধ্যেই নজর কাড়ে সেটা হলো গুগলের ডুডল। এবার সেখানেও সচেতনতার বার্তা দিলো গুগল। গুগল প্রতিদিন কোটি কোটি মানুষ খুলছেন। তাই দ্রুত মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে ডুডলের সমান্তরাল কিছু খুঁজে পাওয়া বেশ মুশকিল। করোনা হতে বাঁচতে যে বিষয়টায় সবচেয়ে বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে তা হলো বারবার হাত ধোওয়া এবং সঠিক পদ্ধতি মেনে হাত ধোয়া। সেটাই এবার খুব সুন্দর করে সহজে বুঝিয়ে দিচ্ছে ডুডল।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল খুললে কোনও কিছুর খোঁজ করার আগেই যেটা মাঝেমধ্যেই নজর কাড়ে সেটা হলো গুগলের ডুডল। এবার সেখানেও সচেতনতার বার্তা দিলো গুগল। গুগল প্রতিদিন কোটি কোটি মানুষ খুলছেন। তাই দ্রুত মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে ডুডলের সমান্তরাল কিছু খুঁজে পাওয়া বেশ মুশকিল। করোনা হতে বাঁচতে যে বিষয়টায় সবচেয়ে বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে তা হলো বারবার হাত ধোওয়া এবং সঠিক পদ্ধতি মেনে হাত ধোয়া। সেটাই এবার খুব সুন্দর করে সহজে বুঝিয়ে দিচ্ছে ডুডল।

বৃহস্পতিবার হতে গুগল খুললেই যেটা প্রথমে নজর কাড়ছে সেটি তার ডুডল। ডুডলে একজন মানুষের স্কেচও রয়েছে। হাত ধোয়া শেখানোর পাশাপাশি তাকেও শ্রদ্ধা জানিয়েছে গুগল। তিনি হলেন হাঙ্গেরির চিকিত্‍সক বিজ্ঞানী ইগনজ সেমেওয়েস। যাঁর হাত ধরে বিশ্ব জানতে পারে হাত ধোয়ার উপকারিতা। তিনিই অ্যান্টিসেপটিক ধারণার জন্মও দেন। সেই বিখ্যাত মানুষটির শেখানো হাত ধোয়া একবিংশ শতাব্দীতেও করোনা থেকে রক্ষা করছে মানুষকে।

Related Post

বর্তমানে ডুডলটিতে রয়েছে একটি প্লে বোতাম। সেটি প্লে করলে শুরু হচ্ছে হাত ধোয়া। ১, ২, ৩, ৪ করে ধাপে ধাপে হাত ধোয়া শেখানো হচ্ছে অ্যানিমেশনের মধ্যমে। প্রথম ধাপ হলো হাত সাবান দিয়ে মাখানো। দ্বিতীয় ধাপে হলো আঙুলের খাঁজ পরিস্কার করা। আর তৃতীয় ধাপে ২ হাতের আঙুলগুলি একে অপরের মধ্যে দিয়ে কচলে সাবান মাখানোর জন্য শেখানো হয়েছে। চতুর্থ ধাপে আঙুলের ডগা পরিস্কার করা শেখানো হয়েছে। আর পঞ্চম ধাপে বুড়ো আঙুল কচলে ধোয়া শেখানো হয়েছে। ষষ্ঠ ধাপে জায়গা পেয়েছে হাতের চেটো পরিস্কার করা। তারপর কল হতে পড়তে থাকা জলে ভালো করে সাবান ধুয়ে ফেললেই তখন হাত ঝকঝকে পরিস্কার হয়ে যাচ্ছে। এই পুরো বিষয়টিকে ৫০ সেকেন্ডের অ্যানিমেশনের মধ্যে দিয়ে ফুটিয়ে তুলেছে গুগলের ডুডল।

This post was last modified on মার্চ ২১, ২০২০ 8:23 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে

সিলেটের মালিনিছড়া চা বাগানের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২৮ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে