The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঐতিহাসিক তেঁতুলিয়া জামে মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ খৃস্টাব্দ, ২৬ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ শাবান ১৪৪১ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

ঐতিহাসিক তেঁতুলিয়া জামে মসজিদ 1

সাতক্ষীরা জেলার তালা উপজেলা সদর হতে ৩ কিলোমিটার দূরে তেঁতুলিয়া গ্রামে ১৮শ’ শতকের মুসলিম স্থাপত্যের অনন্য নিদর্শন হলো তেঁতুলিয়া জামে মসজিদ।

মসজিদটি স্থানীয়ভাবে মিয়ার মসজিদ বা তেঁতুলিয়া জামে মসজিদ নামেও পরিচিত। মসজিদের মূল নাম তেঁতুলিয়া খান বাহাদুর কাজী সালামতউল্লাহ জামে মসজিদ। মসজিদের গায়ে প্রাপ্ত শিলালিপি হতে জানা যায় যে, ১২৭০ বঙ্গাব্দে জমিদার সালামতুল্লাহ খান কোলকাতার ‘সিন্দুরে পট্টি’ মসজিদের নকশার অনুকরণে এই মসজিদটি নির্মাণ করেন।

এই মসজিদে প্রবেশের জন্য রয়েছে ৯ ফুট উঁচু এবং ৪ ফুট প্রস্থের ৭টি দরজা। ১২টি পিলারের উপর চুন সুরকি এবং চিটাগুড়ের গাথুনিতে নির্মিত মসজিদের ছাদে ৬টি গম্বুজ ও ২০টি সুউচ্চ মিনারও রয়েছে।

তেঁতুলিয়া জামে মসজিদের ভেতর এবং বাইরে মিলিয়ে ৫ শতাধিক মুসল্লী একত্রে নামাজ আদায় করতে পারেন। প্রায় দেড়শত বছরের পুরাতন এই ঐতিহাসিক তেঁতুলিয়া জামে মসজিদ হতে মাত্র ১০০ গজ দূরত্বে রয়েছে তেঁতুলিয়া শাহী মসজিদ নামক আরও একটি ঐতিহাসিক মসজিদ। ১৯৮৭ সাল থেকে বাংলাদেশ প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর তেঁতুলিয়া জামে মসজিদটি রক্ষণাবেক্ষণ করে আসছে। তথ্যসূত্র: https://vromonguide.com

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...