The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

‘কিমের মৃত্যু তৃতীয় বিশ্বযুদ্ধ ডেকে আনবে’?

কিম-পরবর্তীতে পিয়ং ইয়ংয়ে প্রভাব বিস্তার নিয়ে ঠাণ্ডা যুদ্ধ শুরু হওয়া যে সময়ের অপেক্ষা, তা কার্যত স্পষ্ট হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কিম জং উন অসুস্থ। উত্তর কোরিয়ার স্বৈরাচারী নেতার শরীর যে ভালো যাচ্ছে না, দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যমের বদৌলতে সেই খবর ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। যদিও পরিস্থিতির উপর নজর রাখলেও আপাতত কোনও মন্তব্য করেনি হোয়াইট হাউজ।

‘কিমের মৃত্যু তৃতীয় বিশ্বযুদ্ধ ডেকে আনবে’? 1

কিম-পরবর্তীতে পিয়ং ইয়ংয়ে প্রভাব বিস্তার নিয়ে ঠাণ্ডা যুদ্ধ শুরু হওয়া যে সময়ের অপেক্ষা, তা কার্যত স্পষ্ট হয়েছে। সম্প্রতি যা সত্য বলেই জানিয়ে দিলেন দক্ষিণ কোরিয়ার এক প্রাক্তন সেনাকর্তা চুন ইন-বাম।

মার্কিন মিলিটারি টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে দক্ষিণ কোরিয়ার স্পেশাল অপারেশনসের প্রাক্তন প্রধান বলেছেন যে, ‘কিমের পর উত্তর কোরিয়াকে কেন্দ্র করে পরমাণু-যুদ্ধও দেখা দিতে পারে।’

প্রাক্তন সেনাকর্তা আশঙ্কা করেছেন যে, কিম-পরবর্তীতে উত্তর কোরিয়ায় ‘আমেরিকা ঢোকার চেষ্টা করবেই।’ শুধু তাই নয়, ‘চীনও এক্ষেত্রে পিছিয়ে থাকবে না’ বলে মনে করেন তিনি। যার ফলশ্রুতিতে ‘তৃতীয় বিশ্বযুদ্ধ পরিস্থিতির আশঙ্কা করেছেন তিনি।

উত্তর কোরিয়ার সার্বভৌমত্ব খর্বের চেষ্টা মোটেই আমেরিকা-চীন ‘কারোর জন্যই মোটেও সুখকর হবে না’ বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

কিম-পরবর্তীতে পরিস্থিতি নিয়ে পড়শি দক্ষিণ কোরিয়াকে যে বেশি ‘উৎসাহ’ দেখাচ্ছে, তা স্বীকার করেন এই প্রাক্তন সেনাকর্তা। তার আশঙ্কা হলো, ‘এর ফলে পরমাণু যুদ্ধও হতে পারে।’

একই ধারণা অন্য আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মধ্যেও। ডেইলি মেইলকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রাক্তন মার্কিন কর্নেল ডেভিড ম্যাক্সওয়েল বলেন, ‘কিম জং উনের পর উত্তরসূরি বাছাই নিয়ে উত্তর কোরিয়ায় তুমুল অশান্তিও দেখা দিতে পারে।’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...