The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনা সংক্রমণ রোধে রোবট ব্যবহার করছে ভারতের চেন্নাই পুলিশ!

রোবট ব্যবহারের কারণে কনটেনমেন্ট জোন থেকে দূরে থেকেও সঠিক এলাকায় নজরদারি চালানো সম্ভব হচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা সংক্রমণ রোধে ভারতের প্রথম সারিতেই রয়েছে চেন্নাই। দক্ষিণের এই শহরটিতে রয়েছে প্রচুর কনটেনমেন্ট জোন। সুরক্ষিতভাবে কনটেনমেন্ট জোনে নজরদারি নতুন উপায় হিসেবে দেশটির চেন্নাই পুলিশ ব্যবহার করছে রোবট!

করোনা সংক্রমণ রোধে রোবট ব্যবহার করছে ভারতের চেন্নাই পুলিশ! 1

রোবট ব্যবহারের কারণে কনটেনমেন্ট জোন থেকে দূরে থেকেও সঠিক এলাকায় নজরদারি চালানো সম্ভব হচ্ছে। রিমোট কন্ট্রোলের মাধ্যমে এক কিলোমিটার দূর হতেই এই রোবট নিয়ন্ত্রণ করা সম্ভব।

নজরদারি ছাড়াও স্থানীয় নাগরিকদের সঙ্গে যোগাযোগ স্থাপনে সাহায্য করছে এই রোবটটি। সংক্রমণের এলাকা থেকে অনেকটা দূরে থেকেও এই কাজটি করতে পারবে পুলিশ। যে কারণে সংক্রমণের আশঙ্কাও কমছে।

এই রোবটে নজরদারির জন্য একটি ক্যামেরাও রয়েছে। কথোপকথনের জন্য রয়েছে টু-ওয়ে ইন্টারকমও। যে কারণে কোনো ঘোষণা করার প্রয়োজন হলে রোবটের মাধ্যমেই তা করা সম্ভব হচ্ছে। ব্যারিকেডের বাইরে থেকেই রিমোট কন্ট্রোলের মাধ্যমে সংক্রমিত এলাকায় রোবটের মাধ্যমে কাজ চালাচ্ছে চেন্নাই পুলিশ।

শহরের বিভিন্ন সংস্থার সঙ্গে হাত মিলিয়ে মাত্র এক সপ্তাহের মধ্যে এই রোবট তৈরি করেছে চেন্নাই পুলিশ।যা এই কঠিন সময় পুলিশ কর্মীদের সুরক্ষিতভাবে আইন রক্ষা কাজে সাহায্য করছে।

তথ্যসূত্র : এনডিটিভি

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...