The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

১১৩ বছরের বৃদ্ধা করলেন করোনা জয়

স্পেনের ১১৩ বছর বয়সী এক বৃদ্ধা সব মিথ্যা প্রমাণ করে দিব্যি সেরে উঠলেন কোভিড-১৯ রোগ হতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন বয়োজ্যেষ্ঠরা। করোনা জয় করে বিশেষজ্ঞ বিজ্ঞানীদের এমন কথা এবার মিথ্যা প্রমাণ করলেন ১১৩ বছরের এক বৃদ্ধা!

১১৩ বছরের বৃদ্ধা করলেন করোনা জয় 1

স্পেনের ১১৩ বছর বয়সী এক বৃদ্ধা সব মিথ্যা প্রমাণ করে দিব্যি সেরে উঠলেন কোভিড-১৯ রোগ হতে। বিশ্বের যে দুই শতাধিক দেশে করোনা ভাইরাস তার বিস্তার ঘটিয়েছে তাতে সবচেয়ে বিপর্যস্ত দেশগুলোর একটি হলো এই স্পেন। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়া ২ লাখ ৭০ হাজার মানুষের মধ্যে প্রায় ২৭ হাজার মানুষ মারা গেলেও শতবর্ষী মারিয়া ব্রানিয়াস করোনাকে হার মানালেন।

মাদ্রিদের স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিরোনার বাসিন্দা মারিয়া ব্রানিয়াস। ১১৩ বছরের এই বৃদ্ধা করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর এক মাস চিকিৎসা নিয়ে অবশেষে প্রাণঘাতি এই করোনা ভাইরাসকে জয় করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন।

জানা যায়, গত এপ্রিলে তিন সন্তানের মা মারিয়া ব্রানিয়াস করোনা পজিটিভি ধরা পড়ে। আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার পর তিনি যে ‌‘ওল্ড এজ নার্সিং হোমে’ (বৃদ্ধাশ্রম) থাকতেন সেখানেই আইসোলেশনে ছিলেন এই এক মাস। অবশেষে সোমবার তাকে করোনা মুক্ত ঘোষণা করা হয়েছে।

তিনি যে ঘরে আইসোলেশনে ছিলেন তার পাশের দুটি কক্ষে চিকিৎসা নেওয়া দুজন মারা গেলেও সোমবার পুনরায় নমুনা পরীক্ষা শেষে জানা যায় যে, মারিয়া ব্রানিয়াসের দেহে কোনো করোনার উপস্থিতি নেই। এ পর্যন্ত মহামারি নভেল করোনা থেকে আরোগ্য লাভ করা বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হলেন এই মারিয়া ব্রানিয়াস।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...