The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাবা-মা সন্তানকে ফিরে পেলেন ৩২ বছর পর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছেলের বয়স যখন মাত্র দুই বছর। তখন ছেলেকে আনতে গিয়েছিলেন। ছেলে পানি খেতে চাইলে পানি আনতে গেলে ছেলেকে হারিয়ে ফেলেন। ৩২ বছর পর বাবা-মা সন্তানকে আবার ফিরে পেলেন!

বাবা-মা সন্তানকে ফিরে পেলেন ৩২ বছর পর! 1

সেই ১৯৮৮ সালের কথা। চীনের সানঝি প্রদেশে নার্সিং হোম হতে ছেলে মাও ইনকে আনতে গিয়েছিলেন বাবা মাও ঝেনজিং। রাস্তার মাঝে ছেলে পানি খেতে চাইলে বাবা একটি হোটেলে গিয়েছিলেন।

বাবা কিছু গরম পানি এনে দেখেন ছেলে আর নেই। চারপাশে তন্নতন্ন করে দেখেন কোথাও তার ছেলে নেই! এরপর কেটে গেছে টানা ৩২টি বছর। এর মধ্যে অন্তত ১ লাখ প্রচারপত্রও বিলি করেছেন এই দম্পতি। হয়েছেন পুলিশের দ্বারস্থ। তাতেও কোনো কাজ হয়নি।

চলতি এপ্রিল মাসে চীনের সিচুয়ান প্রদেশের এক পুলিশকে এক লোক জানান যে বহু বছর আগেই এক শিশুকে দত্তক নিয়েছিলেন। তারপর ৩৪ বছর বয়সী সেই যুবককে পুলিশের কাছে সোপর্দও করা হয়।

তারপর ডিএনএন টেস্ট করে দেখা যায় তিনি আর কেও নন মাও ঝেনজিংয়ের ছেলে মাও ইন। এখন সে বাবা-মার কাছেই রয়েছেন। এই খবর দিয়েছে বিবিসি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...