The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিয়েতে এবার মালাবদলের পরিবর্তে মাস্ক বদল!

তবে সময় যতো যাচ্ছে করোনা তার থাবাও যেনো বৃদ্ধি করছে। তাই বলে বিয়ে তো থেমে থাকতে পারে না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনার কারণে পৃথিবীর অনেক কিছুই বদলে যাচ্ছে। লকডাউনে মানুষ বেশ কিছুদিন বিয়ে বা বড় উৎসব বন্ধ রাখেন। তবে বদলে গেছে বিয়ের রীতি! বিয়েতে এবার মালাবদলের পরিবর্তে মাস্ক বদল করা হচ্ছে!

বিয়েতে এবার মালাবদলের পরিবর্তে মাস্ক বদল! 1

তবে সময় যতো যাচ্ছে করোনা তার থাবাও যেনো বৃদ্ধি করছে। তাই বলে বিয়ে তো থেমে থাকতে পারে না! ভিন্ন পদ্ধতিতে বিয়ের আয়োজন করছেন অনেকেই। করোনা ভাইরাস পরিস্থিতিতে ফুলের মালার পরিবর্তে এবার পরস্পরের মুখে মাস্ক পরিয়ে বিয়ে করেছেন নবদম্পতি। এমন একটি ঘটনা ঘটেছে ভারতের রাজস্থানে। যদিও এই ঘটনা এবারই নতুন নয়। এর আগেও মালাবদল হয়েছে তবে দূরত্ব বজায় রেখেই।

ভারতের শীর্ষস্থানীয় একাধিক সংবাদ মাধ্যমের খবরে জানা যায় যে, সম্প্রতি রাজস্থানের যোধপুরে সামাজিক দূরত্ব মেনেই এই বিয়ে অনুষ্ঠিত হয়। পাত্রের পাঞ্জাবির সঙ্গে পাত্রীর লেহেঙ্গাতে বাঁধা ছিল জোড়। সামাজিক দূরত্ব বাড়াতে সেই জোড়ের দৈর্ঘ্য ছিল বেশ অনেকটা লম্বা।

সংবাদ মাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে যে, মালার পরিবর্তে মাস্ক বদল করছেন পাত্র-পাত্রীরা। এই বিষয়ে পাত্রী নীতু বলেন, ‌‘সামাজিক দূরত্বের সমস্ত বিধি মেনেই আমরা বিয়ে করেছি। মালা বদল তো সকলেই করে, বর্তমান পরিস্থিতিতে মাস্কই আমাদের রক্ষাকবচ। তাই মালার পরিবর্তে মাস্ক বদল করার সিদ্ধান্ত নিই আমরা।’

শুধু বর-কনেই নয়, বিয়েতে আমন্ত্রিত সকলেই স্বাস্থ্যবিধি মেনেই মাস্ক পরে এসেছিলেন। তাদের সবার জন্যই আয়োজকরা হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থাও করেছিলেন বলে প্রতিবেদনে জানানো হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...