The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সুপারহিট নাটক ‘ওরে বাটপার’ নিয়ে বিতর্ক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ইউটিউবে প্রকাশ হয় ‘ওরে বাটপার’ নামে একটি নাটকটি। মাত্র দুদিনেই নাটকের ভিউ ছাড়িয়েছে ১৪ লাখেরও অনেক বেশি। তবে মন্তব্যের ঘরে প্রশংসার চেয়ে সমালোচনাই দেখা যাচ্ছে বেশি।

সুপারহিট নাটক 'ওরে বাটপার' নিয়ে বিতর্ক 1

একটি কলেজের মেস লাইফকে কেন্দ্র করে নির্মিত এই নাটকটি নিয়ে ইউটিউবে সবাই তীর্যক মন্তব্য ছুড়েছেন। সেই সঙ্গে নাটকের গল্পে ঢাকার একটি শীর্ষ কলেজের সাদৃশ্য লক্ষ্য করা যায় বলেও অনেকেই মন্তব্য করেছেন।

কলেজের হল বা মেসে থাকা ব্যাচেলর ছেলেদের নোংরা পলিটিক্সের শিকার হওয়া ও সেই সঙ্গে পরের স্ত্রীর সঙ্গে পরকীয়ার গল্প তুলে ধরায় অনেক শিক্ষার্থী এই নাটকের পরিচালকের কঠোর সমালোচনাও করেছেন।

মন্তব্যের ঘরে আবু বকর নামে ঢাকা কলেজের জনৈক ছাত্র লেখেন, ‘আমার ক্যাম্পাসকে ভুলভাবে উপস্থাপন করায় আমি এই নাটকের বিরুদ্ধে তীব্র নিন্দা জানাচ্ছি। কর্তৃপক্ষ কর্তৃক আমি শাস্তিও কামনা করছি।’

আরও একজন লেখেন যে, ‘এসব নাটক কীভাবে তৈরি করা হলো! ছিঃ ছিঃ! বাবা-মা নিয়ে তারা এসব নাটক দেখেই বা কীভাবে?’

ইউসুফ খন্দকার লেখেন যে, ‘যুব সমাজকে ধ্বংস করে দিলো এইসব নাটক।’

নাজমুল নামে একজন মন্তব্য করে লেখেন যে, ‘পরিবার নিয়ে সিনেমা দেখার পরিবেশ নষ্ট হয়ে গেছে অনেক আগেই। যাও একটু নাটক দেখতাম, এখন এসব নাটকও দিন দিন নষ্ট করে দিচ্ছে।’

নাটকটি নিয়ে বেশিরভাগ সমালোচনা এসেছে কলেজ ক্যাম্পাস এবং অশ্লীলতাকে ঘিরে। কলেজের হলে থাকা দুই বন্ধুর সঙ্গে ক্যান্টিন মালিকের স্ত্রীর পরকীয়া ও নানারকম অশ্লীল কথাবার্তা এবং ইঙ্গিত দেখানো হয়েছে এই নাটকে। এসব নাটক যুব সমাজকে ধ্বংস করছে বলে মনে করছেন অনেকেই।

এই বিষয়ে কথা বলতে নাটকের পরিচালকের সঙ্গে যোগাযোগ করা হলে তার কোনো সাড়া পাওয়া যায়নি।

‘ওরে বাটপার’ নাটকটি রচনা ও পরিচালনা করেছেন তারেক রহমান। এতে অভিনয় করেছেন শামীম হাসনা সরকার, রিমি করিম, চাষী আলম, আনেয়ারসহ প্রমুখ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...