The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাটির নিচে ২২০০ বছরের পুরোনো শহর আবিষ্কার!

এক হাজার বছরেরও বেশি পূর্বে পরিত্যক্ত হয়ে গিয়েছিল প্রাচীন রোমের ফালেরি নোভি নামে এই শহরটি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার মাটির নিচে আবিষ্কার করা হলো ২২০০ বছরের পুরোনো শহর! আর এই আবিষ্কার নিয়ে গবেষকরা হুমড়ি খেয়ে পড়েছেন ইতিহাসের অজানা তথ্য জানার জন্য।

মাটির নিচে ২২০০ বছরের পুরোনো শহর আবিষ্কার! 1

এবার মাটির নিচে আবিষ্কার করা হলো ২২০০ বছরের পুরোনো শহর! আর এই আবিষ্কার নিয়ে গবেষকরা হুমড়ি খেয়ে পড়েছেন ইতিহাসের অজানা তথ্য জানার জন্য।

গবেষকরা বলেছেন, এক হাজার বছরেরও বেশি পূর্বে পরিত্যক্ত হয়ে গিয়েছিল প্রাচীন রোমের ফালেরি নোভি নামে এই শহরটি।

সময়ের সঙ্গে সঙ্গে সেটি চলে গিয়েছিল মাটির নিচে অতল গহবরে। সেখানে এখনও বিদ্যমান রয়েছে নগরীর বেশিরভাগ অংশ। পুরাবিদরা সেই অবস্থায়ই তৈরি করেছেন এর একটি মানচিত্র।

ভূঅভ্যন্তরে লুকিয়ে থাকা প্রাচীন শহরের কাঠামোয় ধরা পড়েছে অনেক কিছু। সেখানে রয়েছে উপাসনালয় ও স্নানাগারের অস্তিত্বও। আধুনিক রোম হতে ৫০ কিলোমিটার দূরে ইটালির গ্রামীণ অঞ্চলে রয়েছে এর ধ্বংসাবশেষও।

গবেষকরা বলেছেন, খ্রিস্টের জন্মের ২৪১ বছর পূর্বে তৈরি হওয়া এই শহরে জনজীবন ছিল খ্রিস্টীয় সপ্তম শতাব্দী পর্যন্ত। পাঁচিল দিয়ে ঘেরা এই শহর ছিল মূলত একটি ছোট শহর। এই শহরের মোট আয়তন ছিল মাত্র ০.১ বর্গমাইল কিংবা ০.৩ বর্গকিলোমিটার। তবে এখানে বা এই প্রাচীন শহরে আর কি কি ছিলো সেই বিষয়ে অনেক গবেষণার প্রয়োজন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...