The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

লাতিন আমেরিকার ৩২০ নাগরিকের ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান

ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্ডান উপত্যকাকে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত করার যে পরিকল্পনা নিয়েছে তেলআবিব তা ঠেকানোর জন্যই এই আহ্বান জানিয়েছেন তারা

Protestors gesture and shout slogans as they wave Palestinian flags during a protest march at the Istikilal avenue in Istanbul on May 14, 2018 to demonstrate against US President's decision to move the US embassy from Tel Aviv to Jerusalem. / AFP PHOTO / OZAN KOSE

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ লাতিন আমেরিকার ৩২০ বিশিষ্ট নাগরিক ইসরায়েলের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন।

লাতিন আমেরিকার ৩২০ নাগরিকের ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান 1

ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্ডান উপত্যকাকে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত করার যে পরিকল্পনা নিয়েছে তেলআবিব তা ঠেকানোর জন্যই এই আহ্বান জানিয়েছেন তারা।

দ্য বয়কট, ডিভেস্টমেন্ট অ্যান্ড স্যাংশন্স (বিডিএস) নামে সংগঠনের ব্যানারে দেওয়া বিবৃতিতে সই করেছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট দিলমা রৌসেফ, লুলা ডি সিলভা, বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস, ইকুয়েডরের সাবেক প্রেসিডেন্ট রাফায়েল কোরেয়া ও শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী আর্জেন্টিনার নাগরিক অ্যাড্লফো পেরেজ এসকুইভেলসহ অনেকেই।

ফিলিস্তিনের পশ্চিম তীর ও জর্ডান উপত্যকাকে ইসরায়েলের সঙ্গে সংযুক্ত করার পরিকল্পনার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকা বিশ্বব্যাপী যে আন্দোলন গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করেছে তার অংশ হিসেবে এই বিবৃতি প্রকাশ করা হয়।

বিবৃতিতে বর্ণবাদবিরোধী জাতিসংঘের স্পেশাল কমিটিকে পুনরুজ্জীবিত করার আহ্বান জানানো হয়; যাতে করে ফিলিস্তিনি জনগণের ব্যাপারে ইসরায়েলের অনুসৃত বর্ণবাদী নীতির অবসান ঘটতে পারে।

এতে আরও বলা হয়েছে, ফিলিস্তিনের ভূমি দখলের বিষয়ে ইসরায়েলের এই পরিকল্পনা শুধুমাত্র আন্তর্জাতিক আইনের লঙ্ঘন ও শান্তির জন্য হুমকি না নয়। বরং এটি সেই সমস্ত নারী-পুরুষের ওপর হামলা যারা উপনিবেশবাদ ও বর্ণবাদের বিরুদ্ধে লড়াই করছেন দীর্ঘদিন ধরে।

তথ্যসূত্র: দেশে বিদেশে

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...