The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার জিরাফের নাম উঠলো গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে!

উচ্চতায় পৃথিবীতে অস্ট্রেলিয়ার ‘ফরেস্ট’ নামে ওই জিরাফটিই সবথেকে লম্বা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীর সবচাইতে লম্বা প্রাণী হলো জিরাফ। উচ্চতর প্রাণীদের ক্ষেত্রে জিরাফের অবস্থান প্রথম সেটিও আমাদের জানা। তবে এবার উচ্চতায় গিনেস রেকর্ড করেছে অস্ট্রেলিয়ার একটি জিরাফ।

এবার জিরাফের নাম উঠলো গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে! 1

উচ্চতায় পৃথিবীতে অস্ট্রেলিয়ার ‘ফরেস্ট’ নামে ওই জিরাফটিই সবথেকে লম্বা। সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের পক্ষ হতে তাই ফরেস্টকে এই স্বীকৃতি দেওয়া হয়। অস্ট্রেলিয়ায় কুইন্সল্যান্ডে বিরওয়া চিড়িয়াখানার বাসিন্দা ফরেস্টের উচ্চতা একটি দোতলা বাড়ির সমান। ১৮ ফুট ৮ ইঞ্চির ফরেস্টই এখন জীবিত জিরাফদের মধ্যে সব থেকে লম্বা হিসেবে পরিগণিত হবে।

গত বছর ৪ ডিসেম্বর ফরেস্টের উচ্চতা মাপা হয়েছিলো। এরপর তা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের কর্তৃপক্ষ খতিয়েও দেখেন। সম্প্রতি তাদের সাইটে রেকর্ডের স্বীকৃতি ঘোষণা করা হয়। ফরেস্টের বাসস্থানে তার রেকর্ডপত্রটি পৌঁছে দেওয়া হয়েছে।

ফেসবুকে ফরেস্টের কয়েকটি ছবিও পোস্ট করা হয়েছে। পোস্ট করেছেন বিন্ডি আরউইন, যিনি ক্রোকোডাইল হান্টার নামেই পরিচিতি স্টিভ আরউইনের মেয়ে। সেই ছবিতে তার ভাই বব আরউইনকেও দেখা গেছে। বিন্ডির পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে যে, কীভাবে ওই জিরাফের উচ্চতা মাপা হচ্ছে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের পত্র পাওয়ার পর সেটির সঙ্গে ফরেস্টের ছবিও পোস্ট করা হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...