The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বৈরুতে বিস্ফোরণের দায় অস্বীকার করলো ইসরায়েল

মঙ্গলবার সন্ধ্যায় লেবাননের রাজধানী বৈরুতে জোড়া বিস্ফোরণের ঘটনাটি ঘটে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ লেবাননের রাজধানী বৈরুতে ঘটে যাওয়া ভয়াবহ বিস্ফোরণের পেছনে ইসরায়েলকে দায়ী করছেন অনেকেই। তবে সেই অভিযোগ অস্বীকার করেছে ইসরায়েল।

বৈরুতে বিস্ফোরণের দায় অস্বীকার করলো ইসরায়েল 1

স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় লেবাননের রাজধানী বৈরুতে জোড়া বিস্ফোরণের ঘটনাটি ঘটে। সর্বশেষ তথ্যানুযায়ী এই ঘটনায় অন্তত ১০০ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছেন অন্ততপক্ষে ৪ হাজারের বেশি মানুষ। এই ঘটনায় ৩ বাংলাদেশী নিহত হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ইসরায়েলি এক কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেছেন, এই ঘটনার সঙ্গে ইসরায়েলের কোনো যোগাযোগই নেই।

এই বিস্ফোরণকে একটি দুর্ঘটনা আখ্যা দিয়ে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী গাবি আসকেনাজি স্থানীয় এক টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, এটি একটি দুর্ঘটনা মাত্র, আগুনের কারণে এটি সংগঠিত হয়েছে।

আল আরাবিয়া এক খবরে বলছে, ঘটনার পর মঙ্গলবার লেবাননে মানবিক সাহায্য পাঠানোর প্রস্তাবও দিয়েছে ইসরায়েল। এ সম্পর্কে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, আমি জাতীয় নিরাপত্তা কাউন্সিলকে এই বিষয়ে নির্দেশনাও দিয়েছি। তারা জাতিসংঘের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত নিকোলায় ম্লাদেনোভের সঙ্গে যোগাযোগ করবেন। তার সঙ্গে আলোচনা করলে বোঝা যাবে যে, আমরা লেবাননকে সাহায্য করতে পারছি কিনা।

অপরদিকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ ও পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা আন্তর্জাতিক সংস্থাগুলোর মধ্যস্ততার মাধ্যমে লেবাননকে এই বিষয়ে সাহায্য করতে চায়। যদি তা সম্ভব হয় তাহলে সেখানে মেডিকেল এবং মানবিক সাহায্য ওপাঠানো হবে। সেইসঙ্গে জরুরি অন্যান্য সেবাও সরবরাহ করা হবে বলে জানানো হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...