The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঐতিহাসিক গাজীপুরের শ্রীফলতলি জমিদার বাড়ি সম্পর্কে জেনে নিন

অন্যান্য জমিদার বাড়ির মতোই কালিয়াকৈরের এই শ্রীফলতলি জমিদার বাড়িটিও বিখ্যাত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শ্রীফলতলি জমিদার বাড়ি রাজধানী ঢাকার অদূরে গাজীপুরে অবস্থিত প্রায় দুইশো বছরের পুরনো একটি বাড়ি। এটি গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত যা ঐতিহাসিক নিদর্শন।

ঐতিহাসিক গাজীপুরের শ্রীফলতলি জমিদার বাড়ি সম্পর্কে জেনে নিন 1

অন্যান্য জমিদার বাড়ির মতোই কালিয়াকৈরের এই শ্রীফলতলি জমিদার বাড়িটিও বিখ্যাত। ইতিহাস থেকে জানা গেছে, বাংলার ভূঁইয়াদের মধ্যে একজন অন্যতম ছিলেন ভাওয়াল গাজী। ভাউয়াল গাজীরা ছিলেন ৪ ভাই। তাদের মধ্যে তালেব গাজী নামে একজন নিজ পরিবারের বসবাসের জন্য এই জমিদার বাড়িটি নির্মাণ করেন। অনেকেই বলে থাকেন যে, জমিদার বাড়ির দুটি তরফও ছিল। এখন এই জমিদার বাড়িতে সিনেমা, নাটকের শুটিং করা হয়। পূর্বে এই জমিদার বাড়িটির দাপট, কারুকাজ, হাব ভাব থাকলেও বর্তমানে অনেক কিছু ধ্বংস হয়ে গেছে।

স্থানীয়রা কেও কেও এই বাড়িটিকে ভুতুড়ে বাড়িও বলে থাকেন। কারণ রাত বিরাতে ওই বাড়ি থেকে অদ্ভুত আওয়াজ শুনতে পান স্থানীয়রা। কেও কেও মনে করেন যে, জমিদাররা যখন বাড়ি ছেড়ে চলে যায় তখন স্বর্ণ, গহনা, হীরা এবঙ আসবাব দেওয়ালে প্লাস্টার করে রেখে গিয়েছিলেন। তবে পরবর্তীতে খোঁজা হলে এর কিছুই আর পাওয়া যায়নি। তালেব গাজী এই জমিদার বাড়ি নির্মাণ করলেও ছোট তরফের কোথাও তাঁর নামটি পর্যন্ত উল্লেখ নেই। লেখা রয়েছে এই এস্টেটের কর্ণধার হলেন নেওয়াজ খান।

তথ্যসূত্র: https://newslinebd.com

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...