The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

৩৮০ তিমির মৃত্যু ঘটেছে অস্ট্রেলিয়ার উপকূলে!

অস্ট্রেলিয়ার তাসমানিয়ার উপকূলে কয়েকশ’ ‘পাইলট তিমি’ আটকা পড়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অস্ট্রেলিয়ার উপকূলে ৩৮০ টি মারা গেছে। দেশটির তাসমানিয়ার উপকূলে কয়েকশ’ ‘পাইলট তিমি’ আটকা পড়ে। সংশ্লিষ্ট কর্মকর্তারা এই তথ্য দিয়েছেন।

৩৮০ তিমির মৃত্যু ঘটেছে অস্ট্রেলিয়ার উপকূলে! 1

সংবাদ মাধ্যমগুলোর খবরে জানা যায়, অস্ট্রেলিয়ার তাসমানিয়ার উপকূলে কয়েকশ’ ‘পাইলট তিমি’ আটকা পড়ে। তার মধ্যে ৩৮০টি তিমি মারা গেছে। বাকিদের বাঁচানোর চেষ্টা করছেন স্থানীয় উদ্ধারকারীরা।

ম্যাককুরি হার্বারে আটকে থাকা অন্তত ৪৬০টি দীর্ঘ পাইলট তিমির কারণে রাস্তাঘাট এবং অল্প সংখ্যক জনবহুল তাসমানিয়ার পশ্চিম উপকূল বর্তমানে ধ্বংস হয়ে গেছে।

তাসমানিয়ার পার্কস ও ওয়াইল্ডলাইফ সার্ভিসের ম্যানেজার নিক ডেকা এই বিষয়ে বলেছেন, এর একটা সঠিক গণনা পাওয়া গেছে। এর মধ্যে নিশ্চিত যে ৩৮০টি তিমি মারা গেছে। এখনও প্রায় ৩০টি বেঁচে রয়েছে এবং সবচেয়ে ভালো খবর হলো, ইতিমধ্যেই আমরা ৫০টি তিমিকে সংরক্ষণ করতে পেরেছি।

গত সোমবার প্রথম এই স্তন্যপায়ী প্রাণীগুলোর সন্ধান পাওয়া যায়। তখন তাদের কেবল নৌকা দিয়ে বালুচর হতে মুক্ত করার প্রচেষ্টা শুরু করা হয়।

প্রায় ১০ কিলোমিটার এলাকাজুড়ে তিমিগুলোকে আটকা পড়ে থাকতে দেখা যায। এমন আরও আটকা পড়েছে কি না তা দেখার জন্য আশপাশের জায়গাগুলোতেও অনুসন্ধান চালাচ্ছেন স্থানীয় কর্মকর্তারা।

উল্লেখ্য, এটি হলো তাসমানিয়ায় রেকর্ড করা সর্বকালের বৃহত্তম গণজাগরণ, যা মূল ভূখণ্ডের অস্ট্রেলিয়ার দক্ষিণ উপকূলে অবস্থিত একটি দ্বীপরাষ্ট্র ও সম্ভবত দেশটির ইতিহাসে সবচেয়ে বড় ঘটনা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...