The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

সার্কাসের সিংহ নিয়ে ঘরেই খেলার আসর! [ভিডিও]

বিগত তিন প্রজন্ম ধরে আশরাফের পরিবার বাঘ-সিংহের খেলা দেখিয়ে আসছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনার কারণে মার্চ মাস হতে সার্কাস দেখানো বন্ধ রয়েছে। এর মধ্যেও কিছু আয় করতে ঘরেই সিংহের খেলা দেখাচ্ছেন মিশরের আশরাফ আল-হ্যালো।

সার্কাসের সিংহ নিয়ে ঘরেই খেলার আসর! [ভিডিও] 1

আজকের কথা নয়, বিগত তিন প্রজন্ম ধরে আশরাফের পরিবার বাঘ-সিংহের খেলা দেখিয়ে আসছেন। আশরাফের দাদি ছিলেন আরর এবং মধ্যপ্রাচ্যের প্রথম নারী যিনি বাঘ-সিংহের খেলা দেখাতেন।

আশরাফের দাদা ১৯৭৮ সালে সিংহের খেলা দেখাতে গিয়েই মারা যান। অবশ্য তারপরও আশরাফ এবং তার পরিবার দমে যাননি। তারা এখনও বাঘ-সিংহের খেলা দেখিয়ে চলেছেন। আশরাফ ছাড়াও এখন তার তিন বোন এবং এক ভাই খেলা দেখানোর সঙ্গেই জড়িত।

তারা করোনার আগেও সার্কাসে খেলা দেখাতেন তবে এখন করোনার কারণে গত মার্চ হতে মিশরে সার্কাস দেখানো বন্ধ রাখা হয়েছে। তাই ঘরেই সিংহের খেলা দেখানোর ব্যবস্থা করেন আশরাফ। গতমাসে ফেসবুক ও ইন্সটাগ্রামে কয়েকটি ভিডিও পোস্ট করেছেন আশরাফ। পরে ছবিগুলো ভাইরাল হয়ে যায়।

আশরাফ ভিডিওর আয় দিয়ে ৩০ সহকারীর বেতন এবং ৪০টি বাঘ-সিংহের খাদ্যের ব্যবস্থাও করছেন। ঈদের সময়ও আশরাফ শো করেন। কায়রোর কাছে একটি পার্কে আশরাফের বাঘ ও সিংহ থাকে। প্রশিক্ষণের জন্য সপ্তাহে অন্ততপক্ষে দুইবার বাসায় সিংহ নিয়ে আসতে হয় তাকে।

দেখুন ভিডিওটি

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...