The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাইডেনের ‘ইনশাল্লাহ’ টুইটারে ঝড় তুলেছে!

এই ঘটনাকে টুইটার ব্যবহারকারীদের অনেকেই ঐতিহাসিক হিসেবে আখ্যায়িত করেছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আসন্ন মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রথম বিতর্কে ডেমোক্র্যাটি প্রার্থী জো বাইডেনের আরবি শব্দ ‘ইনশাল্লাহ’ উচ্চারণ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ঝড় তুলেছে।

বাইডেনের ‘ইনশাল্লাহ’ টুইটারে ঝড় তুলেছে! 1

এই ঘটনাকে টুইটার ব্যবহারকারীদের অনেকেই ঐতিহাসিক হিসেবে আখ্যায়িত করেছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এই খবর দিয়েছে।

মঙ্গলবারের ওই বিতর্কে প্রত্যাশিতভাবেই ট্রাম্পের আয়কর প্রদানের বিষয়টিও উঠে আসে। কবে আয়কর দাখিলের তথ্য প্রকাশ করতে পারেন- তখন এই বিষয়ে সঞ্চালক ক্রিস ওয়ালেস বারবার চাপ দিতে থাকলে ট্রাম্প বারবার বলেন যে, আপনারা সময় মতো তা দেখতেও পাবেন। এই সময় বাইডেন ব্যঙ্গ করে বলেন, কবে? ইনশাল্লাহ?

সম্প্রতি বাইডেন তার ব্যক্তিগত আয়করের তথ্য প্রকাশ করেন। এতে দেখা যায় যে, সাবেক এই ভাইস প্রেসিডেন্ট এবং তার স্ত্রী জিল বাইডেন তাদের মোট সম্পদ ৯ লাখ ৮৫ হাজার ডলারের ৩০ শতাংশই আয়কর পরিশোধও করেছেন।

এর বিপরীতে, ট্রাম্প স্বেচ্ছায় নিজের আয়করের তথ্য প্রকাশ করতে অস্বীকৃতি জানান। সোমবার মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে বলেছে, গত ১৫ বছরের মধ্যে ১০ বছরই ডোনাল্ড ট্রাম্প কোনও আয়কর প্রদান করেননি। খবরে বলা হয়, ২০১৬ সালে মাত্র ৭৫০ ডলার এবং ২০১৭ সালে আরও ৭৫০ ডলার আয়কর প্রদান করেন।

মঙ্গলবারের বিতর্কে ডোনাল্ড ট্রাম্প এই প্রতিবেদনের তথ্য নিয়ে আপত্তিও তোলেন। তিনি বলেন যে, মিলিয়ন ডলার কর ও মিলিয়ন ডলার আয়করও পরিশোধ করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা বাইডেনের হাস্যরসের মন্তব্য নিয়ে তাৎক্ষণাত প্রতিক্রিয়া জানান। অনেকেই এই ঘটনাটিকে আমেরিকার জন্য ঐতিহাসিক মুহূর্ত বলেও আখ্যায়িত করেছেন।

এনপিআর-এর জাতীয় রাজনীতি বিষয়ক প্রতিনিধি আসমা খালিদ বাইডেনের প্রচারণা শিবিরের পক্ষ হতে ইনশাল্লাহ বলা নিশ্চিত করেন।

কয়েকজন অবশ্য নিজেদের বিস্ময় প্রকাশ করে বলেছেন, ২০২০ সালে যে কোনও কিছুই করা সম্ভব।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...