The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

২৪ ঘণ্টায় তৈরি করা যাবে থ্রিডি বাড়ি!

বাড়ি তৈরি হবে মাত্র ২৪ ঘণ্টায়? অবিশ্বাস্য মনে হলেও এটিই এখন সত্যি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনি যদি এমন কথা শোনেন যে, মাত্র ২৪ ঘণ্টায় তৈরি করা যাবে থ্রিডি বাড়ি! তাহলে কেমন হবে? তবে এটি এখন আর অবাস্তব কোনো বিষয় নয়, বাস্তব।

২৪ ঘণ্টায় তৈরি করা যাবে থ্রিডি বাড়ি! 1

বাড়ি তৈরি হবে মাত্র ২৪ ঘণ্টায়? অবিশ্বাস্য মনে হলেও এটিই এখন সত্যি। যুক্তরাষ্ট্র ভিত্তিক মাইটি বিল্ডিংস নামে একটি ডেভেলপার প্রতিষ্ঠান ৩৫০ স্কয়ার ফুট আকারের একটি বাড়ি তৈরি করতে সময় নিচ্ছে মাত্র ২৪ ঘণ্টা। তবে বাড়ি যদি এর চেয়ে বড় সাইজের হয় তাহলে এর আনুপাতিক হারেই সময়ও লাগবে বেশি।

এই অল্প সময়ের মধ্যে বাড়ি তৈরি করার মূল কাজটুকুই করা হয়ে থাকে স্বয়ংক্রিয় যন্ত্রের সাহায্যে। বাড়ির অবকাঠামোগুলো তৈরি এবং দাঁড় করানোর পাশাপাশি বেশিরভাগ কাজই হয় বিশেষ এক যন্ত্রের মাধ্যমে। প্রাথমিক পর্যায়ে ক্যালিফোর্নিয়ায় এই ধরনের বাড়ির ফরমায়েশ নিয়ে তৈরি করে দিচ্ছে মাইটি বিল্ডিংস নামে একটি ডেভেলপার প্রতিষ্ঠান। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের অন্যান্য রাজ্য থেকেও এই ধরনের বাড়ি তৈরির ফরমায়েশ নেবে ওই প্রতিষ্ঠানটি।

এইসব বাড়ি তৈরিতে তারা ইউভি-কিউরেবল সিনথেটিক স্টোন ম্যাটেরিয়ালস ব্যবহার করে থাকেন। এই উপকরণ দিয়ে আবরণ তৈরি করে বাড়ির দেওয়াল যান্ত্রিকভাবে তৈরি হয়ে থাকে, সেটা দাঁড় করিয়ে অন্যান্য অংশের সঙ্গে মজবুত করে জোড়া লাগানোর কাজটাও যন্ত্রের মাধ্যমে করা হয়ে থাকে। প্রস্তুত করা বাড়িতে সর্বশেষ থ্রিডি প্রিন্ট করে চোখ ধাঁধানো লুক দেওয়া হয়েছে। এক কথায় বলা যায় অবিস্মরণীয় একটি বিষয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...