The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গাছের প্রতি অকৃত্রিম ভালোবাসা এক বাঘের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাছের প্রতি মানুষের ভালোবাসা তৈরিতে আমরা কতো রকম প্রচারণা চালিয়ে থাকি। কিন্তু পশুও যে গাছের প্রতি তার ভালোবাসা প্রকাশ করতে পারে তার প্রমাণ পাওয়া গেছে। এক বাঘ ভালোবাসার সেই প্রমাণ দিলো।

গাছের প্রতি অকৃত্রিম ভালোবাসা এক বাঘের! 1

সম্প্রতি শিরোনামে এসেছে গাছের প্রতি এক বাঘিনীর ভালোবাসার ছবি। যেখানে একটি বাঘিনী একটি গাছকে পরম যত্নে জড়িয়ে ধরে রয়েছে।

ছবিটি তোলা হয়েছে রাশিয়ার পূর্ব দিকের একটি জঙ্গলে। ছবিটি তুলেছেন সের্জেই গরসোকভ নামে এক ফটোগ্রাফার। ছবিটি এতোই সুন্দর যে সের্জেই এই ছবির জন্য ‘ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার অব দ্য ইয়ার ২০২০’ পুরস্কারও জিতে নিয়েছেন।

জানা গেছে, ছবিটি আসলে দীর্ঘ ১০ মাসের অপেক্ষার ফল। তোলাও হয়েছে ট্র্যাপ ক্যামেরাতে। আসলে এই ধরনের ক্যামেরা দীর্ঘদিন ধরে জঙ্গলের মধ্যে রেখে দেওয়া হয়। যখনই কোনও পশু সেটির সামনে দিয়ে যাবে, ঠিক তখনই ছবি তুলবে ক্যামেরাটি। সের্জেইও সেভাবেই বাঘটির ছবি তুলেছেন। ছবিটিতে দেখা যাচ্ছে, বাঘটি দিব্যি গাছটিকে জড়িয়ে ধরে রয়েছে। ছবিটিও এতো সুন্দর দেখে মনে হবে ঠিক যেনো একটি তৈলচিত্র। ছবিটি দেখে অবাক হয়ে যান বিচারকরা। ভূয়সী প্রশংসাও করেন ছবিটির।

প্রতিযোগিতায় আরও একটি সুন্দর ছবি দেখা গেছে। সেটি হলো একটি বন্য শিয়ালের। একটি হাঁসকে মারার পর শিয়ালটি যখন খাচ্ছিল, ঠিক সেই সময়ের তোলা হয়েছে ছবিটি। এই ছবির জন্যই ১৫ হতে ১৭ বছরের গ্রুপে প্রথম স্থান অধিকার করেছে ফিনল্যান্ডের বাসিন্দা লিনা। তাছাড়ও এই ছবিটি লিনাকে সেরা জুনিয়র ফটোগ্রাফারের পুরস্কারও এনে দিয়েছে। বিচারক হতে শুরু করে নেটিজেনরাও লিনার এই ছবিটিরও ভূয়সী প্রশংসা করেছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...