The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ম্যাসেঞ্জার অ্যাপের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তা!

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ফেইসবুক কর্তৃক ম্যাসেঞ্জারের ওপর গোয়েন্দাগিরির গুরুতর অভিযোগ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পৃথিবীজুড়ে ম্যাসেঞ্জার ব্যবহারকারীর সংখ্যা ১৩০ কোটি। ফেইসবুকের বার্তা চালাচালি এবং কল করার জনপ্রিয় এই অ্যাপ ব্যবহারকারী বেশ দুশ্চিন্তায় রয়েছেন!

ম্যাসেঞ্জার অ্যাপের নিরাপত্তা নিয়ে দুশ্চিন্তা! 1

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ফেইসবুক কর্তৃক ম্যাসেঞ্জারের ওপর গোয়েন্দাগিরির গুরুতর অভিযোগ উঠে আসছে। তবে এই তথ্য নিয়ে অবাক হওয়ার কিছু নেই। যেহেতু কনটেন্ট বিষয়ক ফেইসবুক কর্তৃপক্ষের কিছু নীতিমালা রয়েছে, সেই হিসাবে স্বাভাবতই ফেইসবুক কর্তৃপক্ষ তাদের অ্যাপে কনটেন্ট ফিল্টারিং কিংবা মনিটরিং করবে সেটিই স্বাভাবিক, এটি অনেকেই জানেন।

তবে বিপত্তি আসরে অন্যখানে। সম্প্রতি এক নিরাপত্তা প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, ফেইসবুক কর্তৃপক্ষ কোনো অনুমতি কিংবা বার্তা ছাড়াই ব্যবহারকারীদের অজান্তেই তাদের ব্যক্তিগত সকল তথ্য নিজস্ব সার্ভারে ডাউনলোড করে রাখছে। যা রীতিমতো ব্যবহারকারীর প্রাইভেসি কিংবা ব্যক্তিগত নিরাপত্তার সুস্পষ্ট লঙ্ঘন।

ফিল্টারিং কিংবা মনিটরিং নীতিগতভাবে স্বাভাবিক হলেও এভাবে ব্যবহারকারীর তথ্য অনুমতি ছাড়া নিজেদের সার্ভারে সংরক্ষণ করে রাখাকে নিরাপত্তা বিশ্লেষকরাও খুব ভালো চোখে দেখছেন না। অনেকেই এই প্রশ্ন তুলেছেন যে, ‘এর পরও কী আপনি ম্যাসেঞ্জার চালাবেন?’ ফেইসবুকের মালিকানাধীন জনপ্রিয় আরেক অ্যাপ হোয়াটসঅ্যাপের ক্ষেত্রেও একইভাবে সতর্ক করেছেন বেশ কিছু বিশ্লেষকরা।

অবশ্য ওই প্রতিবেদনটিতে টিকটকের ব্যাপারেও নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ তোলা হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...