The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনা সত্বেও রেকর্ডসংখ্যক ফিলিস্তিনির ঘরবাড়ি ধ্বংস করেছে ইসরাইল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা মহামারী সত্বেও চলতি ২০২০ সালে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল রেকর্ডসংখ্যক ফিলিস্তিনির ঘরবাড়ি ধ্বংস করেছে। ইসরাইলের এই নির্মম বর্বরতার কারণে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে ফিলিস্তিনিদের।

করোনা সত্বেও রেকর্ডসংখ্যক ফিলিস্তিনির ঘরবাড়ি ধ্বংস করেছে ইসরাইল 1

প্রাণঘাতি করোনা ভাইরাসের মহামারীর সত্বেও চলতি ২০২০ সালে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল রেকর্ডসংখ্যক ফিলিস্তিনির ঘরবাড়ি ধ্বংস করেছে। ইসরাইলের এই নির্মম বর্বরতার কারণে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে ফিলিস্তিনিদের।

ইসরাইলের অবৈধ বসতি স্থাপন বিস্তার বিরোধী এনজিও আরআই আমিম এক প্রতিবেদনে বলেছে যে, ২০১৯ সালে ইসরাইলি বাহিনী পূর্ব জেরুজালেম আল-কুদস শহরে যে পরিমাণে ঘরবাড়ি ধ্বংস করেছিল, চলতি ২০২০ সালে এই করোনার মধ্যেও সেই রেকর্ড ছাড়িয়ে গেছে।

চলতি বছর ইহুদিবাদী ইসরাইল রাষ্ট্র সাধারণ ফিলিস্তিনিদের অন্তত ১২৫টি ঘর-বাড়ি ধ্বংস করেছে। অথচ গত বছর এই সংখ্যা ছিল ১০৪ এবং তার আগের বছর অর্থাৎ ২০১৮ সালে ফিলিস্তিনিদের ৭২টি ঘরবাড়ি ধ্বংস করেছিলো ইসরাইল।

আরআই আমিম এনজিও বলেছে, “এ সপ্তাহে ইসরাইল পূর্ব জেরুজালেম শহরে বেশ কয়েকটি ঘরবাড়ি ধ্বংস করেছে। এই নিয়ে এ বছর মোট ১২৫টি ঘরবাড়ি ধ্বংস করলো ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল। এ বছরের আরও দুই মাস মতো বাকি। যে কারণে ২০২০ সাল হতে চলেছে ঘরবাড়ি ধ্বংসের সবচেয়ে খারাপ একটি বছর। উল্লেখ্য, ২০১৬ সালে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল সর্বোচ্চ ১২৩টি বাড়ি ভেঙে দিয়েছিল।”

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...