The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনা ভাইরাস এড়াতে এবার মহাকাশে বিয়ে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে মহাকাশে আয়োজন করা হয়েছে বিয়ের অনুষ্ঠান! আর এই উদ্যোগটি নিয়েছে যুক্তরাষ্ট্রের একটি সংস্থা। প্রতিষ্ঠানটি মহাকাশে বিয়ের পাশাপাশি মহাকাশ ভ্রমণেরও সুযোগ সৃষ্টি করেছে।

করোনা ভাইরাস এড়াতে এবার মহাকাশে বিয়ে! 1

এয়ার চার্টার সার্ভিস নামে এই সংস্থাটি ‘ওয়েডিং ইন দ্য স্কাই’ নামে এই প্যাকেজটি চালু করেছে। প্যাকেজের বিষয়ে বলতে গিয়ে সবার প্রথমেই ওই কোভিড ১৯ ভাইরাসের প্রসঙ্গই উঠে আসে। যেহেতু এই সংস্থাটি আস্ত একটা বিমান ছেড়ে দিচ্ছে, সেহেতু আগতদের সবার করোনা টেস্ট করালে তবেই পাওয়া যাবে উড়ানের ছাড়পত্র। অর্থাৎ আর যাই হোক, সংক্রমণের ভয়টা থাকছে না!

এয়ার চার্টার সার্ভিস তাদের ক্লায়েন্টের জন্য বাঁধাধরা কোনও নিয়মও রাখেননি। ক্লায়েন্ট যে বিমানবন্দর হতে যাত্রা শুরু করতে চাইবেন, সেখান থেকেই তাদের তুলে নেওয়া সম্ভব হবে বিমানে।

মহাকাশের কোনো লোকেশনে বিয়ে সারবেন তারা, এই বিষয়েও ক্লায়েন্টের মর্জিই চূড়ান্ত। পাশাপাশি বিয়ের ফুলের সাজে বিমানের ভেতরটা সাজিয়েও দেবে সংস্থাটি। ফুলের রং, ডিজাইন- সব কিছুই ক্লায়েন্টই বেছে দেবেন। ক্যাটারিংয়ের ক্ষেত্রেও একই নিয়ম মেনে চলা হবে বলে জানানো হয়েছে।

অনেকটা যেনো ঠিক বিয়েবাড়ি ভাড়া করার মতোই বিষয়! তফাতের মধ্যে হলো এই বিয়ের বাসর মাটিতে নয়, বসবে একেবারে শূন্যে! আরও দুই তথ্য রয়েছে এই ক্ষেত্রে! মাটি থেকে ৩০ হাজার ফুট উঁচু এই দুই ঘণ্টার বিয়ের অনুষ্ঠানে মাত্র ১৬ জন অভ্যাগতকেই বিমানে ঠাঁই দিতে পারবে ওই সংস্থাটি- এমন তথ্যই দেওয়া হয়েছে সংবাদ মাধ্যমগুলোতে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...