The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক বৃদ্ধের চোখের মধ্যে কিলবিল করছে কৃমি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৬০ বছরের এক বৃদ্ধের চোখ বেশ কিছুদিন যাবৎ ব্যথা করছিল। আয়নার সামনেই দাঁড়িয়ে পর্যবেক্ষণ করলে, তখন তার মনে হতো যে- চোখের ভেতর বেশ কিছু জিনিস নড়াচড়া করছে। সেই সন্দেহের পরই চিকিৎসকের কাছে যান ওই বৃদ্ধ। তারপর যা জানতে পারলেন তাতে তার চক্ষু চড়ক গাছ!

এক বৃদ্ধের চোখের মধ্যে কিলবিল করছে কৃমি! 1

প্রাথমিকভাবে চোখ দেখেই চিকিৎসক জানান- কৃমি বসবাস করছে তাঁর চোখে। তারপর চিকিৎসকরা অপারেশন করে চোখ থেকে টেনে টেনে বের করে আনেন প্রায় ২০টি জীবন্ত সূতা কৃমি! সরু সুতোর মতো ওই কৃমিগুলো একেকটি ২-৩ ইঞ্চি দৈর্ঘ্য। এই ধরনের পরজীবী চামড়া বা মুখ দিয়ে শরীরের বিভিন্ন অংশে চলাচলও করতে পারে।

ওই বৃদ্ধ জানিয়েছেন যে, বেশ কিছুদিন ধরেই তার চোখে অস্বস্তি হচ্ছিল। কয়েক দিন যেতেই অসম্ভব ব্যথা হওয়া শুরু হয়ে যায়। প্রথমে গা ছাড়া মনোভাব দেখালেও পরের দিকে রীতিমতো অসুস্থ হয়ে পড়ার কারণে হাসপাতালে আসতে এক প্রকার বাধ্যই হন ওই বৃদ্ধ।

চিকিৎসক জানান, ওই কৃমির দল চোখের ভিতর বংশওবৃদ্ধি করে বসেছে। অপারেশনের মুহূর্তের সেই ভিডিও আপাতত ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়।

জিনিউজ এর এক খবরে বলা হয়েছে, চীনের জিয়াংসু প্রদেশের সুঝোও উপত্যকার মিউনিসিপ্যাল হাসপাতালে ঘটে এমন একটি ঘটনা। ওই বৃদ্ধর নাম ইয়ান।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...