The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

‘ডিম আগে নাকি মুরগি আগে’ গবেষকরা এবার সমাধান দিয়েছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ডিম আগে নাকি মুরগি আগে’ এই বিষয়টি নিয়ে জল্পনা-কল্পনা চলছিল বহু যুগ ধরে। তবে এর সমাধান হয়তো কেওই দিতে পারেনি এতোদিন। তবে থেমে থাকেননি বিজ্ঞানী-গবেষকরা। ডিম আগে নাকি মুরগি আগে তার সমাধান দিলেন গবেষকরা।

‘ডিম আগে নাকি মুরগি আগে’ গবেষকরা এবার সমাধান দিয়েছেন 1

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গবেষণায় জানা যায়, মুরগি নাকি ডিম- কে পৃথিবীতে এসেছে আগে। এনপিআর নামে একটি মার্কিন ওয়েবসাইট জানিয়েছে যে, বহু পুরনো এই ধাঁধার উত্তর পাওয়া গেছে। এটি অনেকদিন ধরেই চলা গবেষণার ফসল। মার্কিন সাংবাদিক রবার্ট ক্রুলউইচ বিষয়টি নিয়ে রীতিমতো গবেষণা করেছেন কয়েক বছর ধরেই।

ওই ওয়েবসাইটে জানানো হয় যে, কয়েকশো’ বছর আগে পৃথিবীতে মুরগির মতো দেখতে বড় একটি পাখি ছিল। সেই পাখির সঙ্গে মুরগির জিনগত মিলও ছিল। তবে সেটি কিন্তু মুরগি ছিল না।

বিজ্ঞানীদের বক্তব্য হলো, সেটি ছিল মূলত এক ধরনের ‘প্রোটো-চিকেন’। সেই পাখিটি একটি ডিম পেড়েছিল। ওই ডিমে মুরগির পুরুষসঙ্গী কিছু নতুন বৈশিষ্ট্যও যোগ করে। তারপর আরও কিছু পরিবর্তন ঘটে সেই ডিমের মধ্যে। সেই পরিবর্তন তখনকার পুরুষ বা নারী মুরগির জিন থেকে বেশ কিছুটা পৃথক ছিলো।

বিজ্ঞানীদের দাবি হলো, ওই ডিম ফুটে যে বাচ্চা বেরিয়েছিল সেটিই নতুন প্রজাতির পাখি বা আজকের আদি মুরগি। তারপর কয়েক হাজার বছর ধরে পৃথিবীতে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে মুরগির শরীরে বহু পরিবর্তনও এসেছে। সেই মুরগির সঙ্গে এখনকার মুরগির হয়তো পার্থক্যও রয়েছে অনেক।

তবে ওই ডিমের মধ্যে মিউটেশন ঘটে যাওয়ার কারণেই সেই আদি মুরগির জন্ম হয়েছিল। তার অর্থই হলো সেই ডিমের আগে কোনও মুরগিই ছিল না। অর্থাৎ ডিম-ই আগে, আর মুরগি এসেছে তার পরে। সূত্র: ফোর্বসকে উদ্বৃত করে সংবাদ মাধ্যম।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...