The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ভয় বা দুশ্চিন্তা নেই: অধ্যাপক ডা. আবদুল্লাহ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ টিকা সম্পর্কে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও ইউজিসি অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ আশ্বস্ত করে বলেছেন যে, টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ভয় বা দুশ্চিন্তা করার কিছু নেই।

টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ভয় বা দুশ্চিন্তা নেই: অধ্যাপক ডা. আবদুল্লাহ 1

অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেছেন, করোনা ভাইরাস নির্মূল করতে সরকার অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা কিনেছে। এই টিকা উদ্ভাবন প্রযুক্তি পরীক্ষিত এবং প্রমাণিত হয়েছে ইতিমধ্যেই।

সম্প্রতি তিনি গণমাধ্যমকে এসব তথ্য উপস্থাপন করে বলেছেন, টিকা নিলেই যে আর কখনও করোনা হবে না, তা ভাবারও কোনো কারণ নেই। তাই স্বাস্থ্যবিধি মেনেই চলতে হবে।

ডা. আবদুল্লাহ বলেছেন, সব টিকারই কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। জ্বর, গায়ে ব্যথা, মাথাব্যথা, বমিবমি ভাব, গায়ে অ্যালার্জি ওঠা, টিকা দেওয়া জায়গায় হালকা ফুলেও যেতে পারে। এটা সাময়িক, দুই-তিন দিনেই টিকা গ্রহণকারী সুস্থ হয়ে উঠবেন। তবে বড় ধরনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ার কারণ নেই।

তিনি আরও বলেন, সরকার প্রথম ধাপে ৬০ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে। যারমধ্যে ১৮ বছরের নিচে বয়সী শিশুরা টিকা পাবে না। গর্ভবতী নারী, মুমূর্ষু রোগী, প্রচণ্ড অ্যালার্জির সমস্যা রয়েছে এমন ব্যক্তিরাও টিকা কর্মসূচির বাইরেই থাকবেন।

টিকা নিলেও স্বাস্থ্যবিধি মানার আহবান জানিয়ে তিনি আরও বলেন, টিকা দিলেও তার কার্যকারিতা কতোদিন থাকবে সেই বিষয়ে এখনও গবেষণা হয়নি। তাই এই এন্টিবডি শরীরে কতোদিন কার্যকর থাকবে তা অবশ্যই চিন্তার একটি বিষয়। সেজন্য বারবার হাত ধুতে হবে, বাইরে বের হলে অবশ্যই মাস্কও ব্যবহার করতে হবে এবং শারীরিক দূরত্ব বজায় রেখেই চলাফেরা করতে হবে। তথ্যসূত্র: bangladeshtoday.net

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...