The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পানির নিচে পৃথিবীর প্রথম গ্রীণ হাউজ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনি কী কখনও ভাবতে পারবেন পানির গ্রীণ হাউজের কথা? যা আপনার কল্পনায় কখনও আসেনি সেই জিনিস এবার আপনি স্বচোক্ষে দেখতে পাচ্ছেন! হ্যাঁ ঠিক তাই পানির নিচে পৃথিবীর প্রথম গ্রীণহাউজ!

পানির নিচে পৃথিবীর প্রথম গ্রীণ হাউজ! 1

আপনি কী কখনও ভাবতে পারবেন পানির গ্রীণ হাউজের কথা? যা আপনার কল্পনায় কখনও আসেনি সেই জিনিস এবার আপনি স্বচোক্ষে দেখতে পাচ্ছেন! হ্যাঁ ঠিক তাই পানির নিচে পৃথিবীর প্রথম গ্রীণহাউজ!

পৃথিবীতে এমন অনেক গ্রীণ হাউজ প্রকল্প রয়েছে তবে এর বেশিরভাগই কিন্তু মাটির ওপরে অবস্থিত। তবে ইটালির এই গ্রীণ হাউজটি একেবারে পানির নিচে অবস্থিত। ওশান রিফ গ্রুপ এই ধরনের ৫টি ডুবন্ত জৈবমন্ডল বানিয়েছে।

সমুদ্রপৃষ্ঠ হতে এই গ্রীণহাউজটি ২০ ফুট নিচে অবস্থিত। যেসব এলাকার মাটিতে সারের পরিমাণ অনেক কম, সেইসব এলাকায় কিভাবে ফসল উৎপাদন করা সম্ভব, তার একটি উৎকৃষ্ট উদাহরণ হলো এই পানির নিচের গ্রীণ হাউজটি!

সত্যিই এমন একটি গ্রীণ হাউজ দেখে আমাদের যেনো বিস্ময়ের কোনো সীমানা থাকে না! আর আপনি যদি স্বচোক্ষে এই গ্রীণ হাউজটি দেখতে চান তাহলে আপনাকে ইটালী যেতে হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...