The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ওবামার সেই জুতাটির দাম উঠলো ২২ লাখের কাছাকাছি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বারাক হোসেন ওবামা। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের প্রথম অশ্বেতাঙ্গ রাষ্ট্রপতি ছিলেন। রাজনৈতিক দুর্বৃত্তায়নের এই যুগে পশ্চিমে ওবামা উদারনৈতিক গণতন্ত্রের কণ্ঠ হিসেবেই বেশি পরিচিত।

ওবামার সেই জুতাটির দাম উঠলো ২২ লাখের কাছাকাছি! 1

একসময় আমেরিকার ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয় এই জুতাটি। এবার নিলামে উঠলো নাইকির তৈরি সেই বিখ্যাত স্নিকার্সটি। ইতিমধ্যেই ২৫ হাজার ডলার পর্যন্ত দাম উঠেছে এই জুতাটির।

সম্প্রতি সদবি’র ওয়েবসাইটে প্রায় ১৮ লাখ ২১ হাজার ৯৮৬ টাকার নিলামে ওঠেছে ১২.৫ সাইজের এই বিশেষ বাস্কেটবল জুতাটি। ওয়েবসাইট সূত্রে জানা যায় যে, এই স্নিকার্সটি হলো নাইকির হাইপারডাঙ্কস মডেলের।

বিশেষভাবে ডিজাইন করা নাইকির এই জুতোটির সংখ্যা মোট ২ জোড়া। ২০০৯ সালে ডিজাইন করা হয় এটি। গত ১২ বছর ধরে যত্ন করে সামলে রাখা হয়েছে এই জুতাটি।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন এই বিখ্যাত জুতোর ব্র্যান্ড নাইকির সম্পর্কও বেশ পুরনো। তখন হাওয়াইর-এর বাস্কেট বল টিমে খেলতেন বারাক ওবামা। ১৯৭৯ সালে নাইকির ব্লেজার্স পরেই স্টেট চ্যাম্পিয়নশিপও জেতেন তিনি।

তারপর বেশ কয়েকবার নাইকির সঙ্গে গাঁটছড়াও বাঁধেন তিনি। প্রেসিডেন্ট থাকাকালীন বেশ কয়েকটি পলিটিক্যাল ক্যাম্পেইনেও নাইকির সঙ্গে যুক্ত হয়েছেন। সেই সূত্র ধরেই ২০২০ সালে ওবামা ফাউন্ডেশনে ৫ মিলিয়ন ডলার অর্থ দান করে এই জনপ্রিয় ব্র্যান্ডটি।

‘United We Rise’ ভার্সনের এই জুতা দেখতেও বেশ আকর্ষণীয়। ওপরের দিকে সাদা চামড়ার ডিজাইন ও নীল রঙের নাইকি ট্রেডমার্ক নজর কাড়ে। জুতাটির ফ্লাইওয়্যার টেকনলোজিও অত্যন্ত দুর্দান্ত।

সুতো দিয়ে প্রেসিডেন্টের অফিসিয়াল সিলও ডিজাইন করা হয়। ১৭৭৬ সালে আমেরিকার প্রতিষ্ঠা দিবসের গ্রাফিক্সটিকেও সুন্দরভাবে জায়গা দেওয়া হয় এই জুতাতে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের

Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...