The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টিকটক নিয়ে ইতালিতে নতুন নির্দেশনা কেনো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যেসব টিকটক ব্যবহারকারীর সঠিক বয়স নিশ্চিত করা সম্ভব হয় না, তাদের অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ রাখার ভিডিও শেয়ার করার প্ল্যাটফর্মটিকে নির্দেশনা দিয়েছে ইতালির তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ-জিপিডিপি।

টিকটক নিয়ে ইতালিতে নতুন নির্দেশনা কেনো? 1

সারা বিশ্বেই টিকটক নিয়ে নানা ধরনের সমস্যা রয়েছে। এরমধ্যে সম্প্রতি প্রকাশ পায় ইতালির বিষয়টি। বলা হয়েছে, ১০ বছর বয়সী এক ইতালীয় শিশুর মৃত্যুর পর স্থানীয় নীতিনির্ধারকরা এই নির্দেশনাটি দেন। টিকটকে ভাইরাল হওয়া ব্ল্যাকআউট চ্যালেঞ্জে অংশ নেওয়ার সময় দুর্ঘটনায় ওই শিশুটি মারা যায় বলে তার অভিভাবকরা অভিযোগ করেছেন।

ইতালির শিশু এবং কিশোর কমিশনের প্রেসিডেন্ট লিচিয়া রনজুল্লি জিপিডিপির এই পদক্ষেপে সমর্থন জানিয়ে বলেছেন যে, শিশুদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আমরা সব পদক্ষেপই গ্রহণ করবো। সামাজিক যোগাযোগমাধ্যমকে এভাবে আত্মহত্যার প্ররোচনামূলক কাজে কখনও অনুমোদন দেওয়া যাবে না।

অপরদিকে টিকটকের এক মুখপাত্র জানিয়েছেন, ‘টিকটক ব্যবহারকারীদের নিরাপত্তার ব্যাপারটিকে আমরা বেশ গুরুত্ব দিয়ে থাকি। সে জন্যই আমরা ভিডিও কনটেন্টে কোনো রকম ঝুঁকিপূর্ণ ব্যবহার দেখানো হলে তা কখনও প্রচারের অনুমতি দিই না।’

ইতিপূর্বে গত বছরের ডিসেম্বরে টিকটকের বিরুদ্ধে মামলা করেছিলো জিপিডিপি। ১৩ বছরের নিচের শিশুদের টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা থাকলেও মিথ্যা জন্মতারিখ দিয়ে খুব সহজেই অ্যাকাউন্ট তৈরি করা যায় টিকটকে। অথচ ইতালির ব্যবহারকারীর তথ্যের গোপনীয়তা আইন মোতাবেক ১৪ বছরের কম বয়সী ব্যক্তিদের সামাজিক যোগাযোগমাধ্যমে নিবন্ধন করতে হলে অভিভাবকদের অনুমতির প্রয়োজন হয়, যা টিকটক কখনও অনুসরণ করে না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...