গবেষণা: স্বার্থপর মানুষদের বেঁচে থাকতে অপরের সহযোগিতা দরকার

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ সম্প্রতি nature.com এ প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে স্বার্থপর বা সেলফিশ মানুষদের পৃথিবীতে টিকে থাকতে হলে অন্য মানুষের সাহায্য বেশী প্রয়োজন। আরও দেখা গেছে, স্বার্থপর মানুষদের থেকে সহযোগিতার মানসিকতাপূর্ণ মানুষরা জীবনে সাফল্য পান বেশী।


Selfishness-600x385

স্বার্থপর মানুষ এবং সহযোগিতার মানসিকতাপূর্ণ মানুষের ক্ষেত্রে কারা জীবনে সফল হন সে বিষয়ে গবেষণা করতে গিয়ে বিজ্ঞানীরা কম্পিউটার গেমের সাহায্য নেন। গবেষকরা সূক্ষ্মভাবে ঐ সব প্লেয়ারদের উপর নজর রাখেন যারা “zero determinant” কৌশলে খেলেন অর্থাৎ এরাই সেলফিশ বা স্বার্থপর হিসেবে চিহ্নিত। যদিও এ সেলফিশ কৌশল তাদের প্রাথমিকভাবে সুবিধাজনক অবস্থায় নিয়ে যায়, তবে শেষে কিন্তু অন্য কারোর সাহায্যের তাদের প্রয়োজন হয়।

গবেষকরা “প্রিজনারস ডাইলেমা” নামে এক গেমস এ দেখেন দু’জন বন্দী কারাগার থেকে মুক্ত হতে চায়। এক্ষেত্রে তারা একে অপরকে সাহায্য না করলে কেউই মুক্ত হতে পারবে না, অথবা একে অপরকে বিষয়টি না জানালে তারা তাদের মুক্ত হওয়ার ইচ্ছার কথাও জানতে পারবে না। অতএব যৌথ প্রচেষ্টা সব ক্ষেত্রেই লাগবেই।

গবেষক দলের একজন সদস্য আদামী বলেন, ” আমরা গবেষণায় দেখেছি আপনি যদি স্বার্থপর হন তবে বিবর্তন আপনাকে শাস্তি দিবেই। একজন স্বার্থপর মানুষ প্রাথমিকভাবে হয়ত সুবিধা পায়, তবে তিনি কখনই এককভাবে সাফল্য পাবেন না – তাকে কারো না কারো সাহায্য এবং যৌথ প্রচেষ্টায় সামনে এগোতে হবেই।”

যৌথ প্রচেষ্টা মানুষ এবং সকল প্রজাতির জন্য বেঁচে থাকতে বা টিকে থাকতে বিশেষ প্রয়োজনীয়। যদি কেউ ভাবে যে তিনি সেলফিশ বা স্বার্থপর ভাবে টিকে থাকবেন, তবে এটা তার জন্য অনেক কঠিন একটি কাজ হবে – এক্ষেত্রে তিনি বিফল হতে পারেন।

সূত্রঃ দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...