The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রুশ কূটনীতিকরা উ.কোরিয়া ছাড়লেন হাতে ঠেলা ট্রেন ট্রলিতে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ হাতে ঠেলা একটি ট্রেনের ট্রলিতে করে রাশিয়ার কূটনীতিকরা উত্তর কোরিয়া ছেড়েছেন। দেশটিতে এক বছরের বেশি সময় ধরে করোনা ভাইরাস মহামারির কারণে যানবাহন চলাচল বন্ধ থাকায় এই পথ অবলম্বন করতে হয়েছে!

রুশ কূটনীতিকরা উ.কোরিয়া ছাড়লেন হাতে ঠেলা ট্রেন ট্রলিতে! 1

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রণালয় তাদের ফেসবুক পেজে কূটনীতিকদের এমন একটি ছবি প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, সীমান্ত এবং যাত্রী যোগাযোগ বন্ধ থাকায় বাড়ি ফেরার জন্য দীর্ঘ এবং কঠিন যাত্রা করতে হয়েছে দেশটির কূটনীতিকদের। ওই পোস্টের সঙ্গে শেয়ার করা ছবিতে দেখা যায়, কূটনীতিকরা ট্রলিতে স্যুটকেস রেখে তা হাতে ঠেলে নিয়ে চলেছেন!

ওই ট্রেন ট্রলিটির ‘মূল ইঞ্জিনের’ ভূমিকায় ছিলেন দূতাবাসের থার্ড সেক্রেটারি ভ্লাদিসলাভ সরোকিন। তিনি তুমেন নদীর রেল সেতুর ওপর দিয়ে ট্রলিটি ঠেলে রাশিয়ায় নিয়ে যান। ইতিপূর্বে রুশ সীমান্তে পৌঁছাতে গ্রুপটি ৩২ ঘণ্টার ট্রেন যাত্রা ও দুই ঘণ্টার বাস যাত্রাও করেন তারা। এই যাত্রায় তাদের মধ্যে ভ্লাদিসলাভ সরোকিনের তিন বছর বয়সী মেয়েও ছিল।

সীমান্ত পার হওয়ার পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাদের স্বাগত জানিয়েছেন। পরে একটি বাসে করে তারা ভ্লাদিভোস্টক বিমানবন্দরে গিয়ে পৌঁছান।

উল্লেখ্য, করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে দেশটি কঠোর ভূমিকায় অবতীর্ণ হয়েছে। যে কারণে যাত্রী পরিবহন সেবার বেশিরভাগই বন্ধ রেখেছে উত্তর কোরিয়া। দেশটির দাবি এ পর্যন্ত সেখানে কোনো করোনা রোগীই শনাক্ত হয়নি। তবে পর্যবেক্ষকরা বরাবরই দেশটির এই দাবির সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...