The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

খাশোগি হত্যাকাণ্ড: মার্কিন প্রতিবেদন থেকে তিনটি নাম গায়েব!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড সম্পর্কে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর প্রতিবেদন প্রকাশের তিন দিন পর সেটিতে পরিবর্তন আনা হয়েছে।

খাশোগি হত্যাকাণ্ড: মার্কিন প্রতিবেদন থেকে তিনটি নাম গায়েব! 1

দেখা গেছে যে, রহস্যজনকভাবে সেখান থেকে তিনটি নাম গায়েব হয়ে গেছে। গতকাল (সোমবার) মার্কিন যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের খবরে এই তথ্য জানানো হয়।

ইতিপূর্বে স্থানীয় সময় গত শুক্রবার বিকেলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ওই গোয়েন্দা প্রতিবেদনটি প্রকাশ করে। সেটিতে উল্লেখ করা হয় যে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই এই হত্যাকাণ্ডটি ঘটেছে। একই সঙ্গে সৌদি আরবের ৭৬ জন নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণাও দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। যদিও যুবরাজের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়নি।

পরবর্তীতে কোনো রকম কারণ ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইনটেলিজেন্সের দপ্তর তাদের ওয়েবসাইট হতে প্রতিবেদনটি সরিয়ে নেয়। এবার সেটির নতুন আরেকটি সংস্করণ প্রকাশ করা হয়েছে। যেখানে আগেরটিতে থাকা তিন জন ব্যক্তির নাম খুঁজে পাওয়া যাচ্ছে না। এই ঘটনাকে ‘রহস্যজনক’ বলেছে সিএনএন।

সংশোধিত প্রতিবেদনে যে তিন ব্যক্তির নাম বাদ দেওয়া হয়েছে তাদের সম্পর্কে পূর্বের সংস্করণে বলা হয়, এই ব্যক্তিরা হত্যাকাণ্ডে অংশ নিয়েছিলেন কিংবা আদেশ দিয়েছিলেন বা অন্য কোনোভাবে তারা জড়িত ছিলেন। তারা হলেন- আবদুল্লাহ মোহাম্মদ আল-হোয়ারিনি, ইয়াসির খালিদ আলসালেম এবঙ ইব্রাহিম আল-সালিম।

এই বিষয়ে ডিরেক্টর অব ন্যাশনাল ইনটেলিজেন্সের দপ্তরের এক মুখপাত্র সিএনএনকে বলেছেন, ওয়েবসাইটে একটি সংশোধিত নথিও প্রকাশ করা হয়েছে। প্রথম প্রতিবেদনটিতে ভুল করে রাখা তিনটি নাম এটি থেকে বাদ দেওয়া হয়েছে। অবশ্য এর পেছনে কোনো রকম কারণ তিনি ব্যাখ্যা করেননি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...