The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ট্রাম্প ও মেলানিয়া হোয়াইট হাউজে থাকতেই ‘গোপনে’ টিকা নেন

US President Donald Trump and First Lady Melania Trump walk across the South Lawn upon return to the White House in Washington, DC on May 27, 2020. - SpaceX's landmark launch to the International Space Station -- the first crewed mission to blast off from US soil in almost a decade -- was scrubbed today due to bad weather. (Photo by Olivier DOULIERY / AFP)

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প হোয়াইট হাউজে থাকা অবস্থায় গত জানুয়ারিতেই করোনা ভাইরাসের টিকা গ্রহণ করেন।

ট্রাম্প ও মেলানিয়া হোয়াইট হাউজে থাকতেই ‘গোপনে’ টিকা নেন 1

সোমবার ডোনাল্ড ট্রাম্পের এক উপদেষ্টা এই তথ্য জানিয়েছেন। তবে ডোনাল্ড ট্রাম্প কোন কোম্পানির টিকা গ্রহণ করেছেন সেটি তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন’র প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

হোয়াইট হাউজে দায়িত্ব পালন করার সময় বার বার করোনা ভাইরাসের তীব্রতা খাটো করে দেখিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার মতো বিষয়কে তিনি রীতিমত তাচ্ছিল্যই করেছেন। তবে গত রবিবার ফ্লোরিডার অরল্যান্ডোতে রিপাবলিকান পার্টির এক সম্মেলনে সমর্থকদের টিকা নেওয়ার জন্য উৎসাহ দেন ডোনাল্ড ট্রাম্প।

গত বছরের মধ্য ডিসেম্বরে হোয়াইট হাউজের এক কর্মকর্তার বরাত দিয়ে সিএনএন এক খবরে বলেছে, হোয়াইট হাউজের সকলের জন্য করোনার টিকার সুপারিশ না করা পর্যন্ত নিজে তা না নেওয়ার সিদ্ধান্ত নেন ডোনাল্ড ট্রাম্প। ওই সময় সেই কর্মকর্তা জানিয়েছেন, ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া করোনা থেকে সুস্থ হওয়ায় শরীরে থাকা অ্যান্টিবডির সুবিধা গ্রহণ করছেন। তবে এখন তার অনেকটা গোপনে টিকা নেওয়ার কথা সামনে উঠে এলো।

ডোনাল্ড ট্রাম্প নিভৃতে টিকা নিলেও তার পূর্ববর্তী ও পরবর্তী প্রেসিডেন্টরা তা অবশ্য করেননি। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ডিসেম্বরেই টেলিভিশনের সামনে টিকা নেন। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, জর্জ ডব্লিউ বুশ ও বিল ক্লিনটনও ডিসেম্বরে ক্যামেরার সামনে টিকা গ্রহণ করেছেন। মানুষকে টিকা নেওয়ায় উৎসাহিত করতে তারা নিজেরাও প্রকাশ্যে টিকা নেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...