The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কমিউনিস্টদের ‘হত্যা’র নির্দেশ দিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কমিউনিস্ট বিদ্রোহীদের ‘হত্যা’র মাধ্যমে ‘শেষ করে ফেলতে’ দেশটির সেনাবাহিনী এবং পুলিশকে নির্দেশ দিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।

কমিউনিস্টদের ‘হত্যা’র নির্দেশ দিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট! 1

কমিউনিজমের বিরুদ্ধে লড়াইয়ের লক্ষ্যে শুক্রবার আয়োজিত এক সরকারি সভায় ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে এই নির্দেশ দেন।

ফিলিপাইনে সরকারের বিরুদ্ধে ১৯৬৮ সাল হতে লড়াই করে আসছেন কমিউনিস্টরা। দেশটির সেনাবাহিনীর হিসাব অনুযায়ী এই বিদ্রোহে দীর্ঘ ৫৩ বছরে ৩০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু ঘটেছে।

সরকারি সভায় দুতার্তে বলেন, ‘আমি সেনাবাহিনী ও পুলিশকে বলেছি, যদি কখনও কমিউনিস্ট বিদ্রোহীদের সঙ্গে সশস্ত্র সংঘর্ষ হয়, তাহলে তাদের হত্যা করো। তারপর নিশ্চিত হও যাকে গুলি করা হয়েছে তার মৃত্যু হয়েছে কি না। যদি মৃত্যু না হয়ে থাকে তাহলে সেখানেই তাকে হত্যা করো।’

তিনি আরও বলেন, ‘মৃত্যুর পর মরদেহগুলো যেনো তাদের পরিবারের কাছে পৌঁছানো হয় সেটি নিশ্চিত করতে হবে।’

ফিলিপিন্সের প্রেসিডেন্ট বলেন, ‘মানবাধিকারের কোনো তোয়াক্কা করতে হবে না। এটা আমার নির্দেশ। আমি জেলে যেতেও রাজি আছি। এটা কোনো সমস্যা নয়’।

বিদ্রোহীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, ‘তোমরা সকলেই দস্যু। তোমাদের কোনোই আদর্শ নেই। এমনকি চীন ও রাশিয়া, তারাও এখন পুঁজিবাদী রাষ্ট্র।’

তবে এই হত্যার নির্দেশের পাশাপাশি তিনি কমিউনিস্টদের জন্য একটি সুযোগও রেখেছেন। দুতার্তে বলেন, ‘যদি কমিউনিস্টরা বিরোধিতা বাদ দিয়ে অস্ত্র জাম দেয়, তবে তাদের জন্য চাকরি, বাসস্থান এবং জীবিকার ব্যবস্থাও করা হবে।’

তথ্যসূত্র : আল জাজিরা

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...