The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শিশুদের বই পড়া সহজ করতে গুগল প্লে বুকসে নতুন ফিচার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অভিভাবকদের আর দুশ্চিন্তার কোনো কারণ নেই। কারণ শিশুদের বই পড়া সহজ করতে এবার এলো গুগল প্লে বুকসে নতুন ফিচার।

শিশুদের বই পড়া সহজ করতে গুগল প্লে বুকসে নতুন ফিচার 1

আর দুশ্চিন্তার কোনো কারণ নেই। কারণ অভিভাবকরা যাতে শিশুদের আরও সহজে বই পড়ায় উদ্বুদ্ধ করতে পারেন, সেজন্যই নতুন ফিচার নিয়ে এলো গুগল। নিজেদের ই-বুক ডিজিটাল বিতরণ সেবা প্লে বুকে ফিচারটি দিয়েছে বিশ্বখ্যাত এই প্রতিষ্ঠানটি।

অভিভাবকরা এখন থেকে চাইলেই যে কোনো বই শিশুদেরকে শোনার ব্যবস্থা করে দিতে পারবেন। ‘ট্যাপ টু রিড’ ফিচারটি নিজে থেকেই বই শব্দ করে পড়ে শোনাবে। শুধু তাই নয়, খুব সহজে অর্থও খোঁজা সম্ভব হবে এটি থেকে।

বইয়ের পাতা নিজে থেকেই একের পর এক উল্টাবে, না-কি অভিভাবক কিংবা শিশুরা পাতা উল্টিয়ে নেবেন, সেই বিষয়টিও ঠিক করে রাখা যাবে ফিচারটির সাহায্যে!

এই বিষয়ে গুগল বলছে যে, “যে কোনো একটি শব্দ বাজিয়ে শুনে নিতে পারেন বইয়ের যে কোনো পাতা থেকে। পড়ুন কিংবা শুনুন হাজারও শিশুবান্ধব সংজ্ঞা, এগুলোর মধ্যে চিত্র থাকবে যা বোধগম্যতা ও শেখার ক্ষেত্রে বিশেষভাবে সাহায্য করবে।”

উল্লেখ্য যে, গুগল প্লে বুকসের শিশু বান্ধব শব্দকোষে স্বল্প বয়সীদের জন্য শব্দের মানেও দেওয়া রয়েছে চিত্রের সঙ্গে সঙ্গে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, “আপনি যখন গুগল প্লে স্টোর কিংবা গুগল প্লে বুকস অ্যাপ ব্রাউজ করবেন, তখন আপনি বয়স ০-৮ বছর বয়সীদের জন্য নিবেদিত বইয়ের বড় ক্যাটালগও পাবেন, এগুলোর অধিকাংশতেই পড়ার টুল সচল থাকবে।”

তাছাড়াও যে কোনো শিশুতোষ বই কেনার পূর্বে বিনামূল্য নমুনা ডাউনলোড করে টুল সচল রয়েছে কি না তাও পরীক্ষা করে দেখতে পারবেন এর ক্রেতারা।

সাম্প্রতিক পরিবর্তনের আগ পর্যন্ত গুগল প্লে বুকের অভিজ্ঞতা কেবলমাত্র দক্ষ পাঠকদের মধ্যে সীমিত ছিলো। যা এখন শিশুদের জন্যও উন্মুক্ত হলো।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...