The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মিয়ানমারে এবার অভিনব প্রতিবাদ ‘আবর্জনা ধর্মঘট’!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে এবর এক অভিনব পন্থায় সেনাশাসকদের হত্যাকাণ্ডের প্রতিবাদ জানাচ্ছেন আন্দোলনকারীরা। এবার তারা ‘আবর্জনা ধর্মঘট’ পালন করছেন।

মিয়ানমারে এবার অভিনব প্রতিবাদ ‘আবর্জনা ধর্মঘট’! 1

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এই অভিনব আন্দোলনে শহরের রাস্তাগুলোতে ময়লার স্তূপে পরিণত হয়েছে। গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। প্রায় ২ মাস ধরে চলা বিক্ষোভে দেশটিতে ৫১২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে নিরাপত্তা বাহিনীর গুলি এবং নির্যাতনে।

সংবাদ সংস্থাটি আরও জানিয়েছে, প্রতিবাদ জানাতে বিক্ষোভকারীরা এবার নতুন পন্থা অবলম্বন করেছেন। তারা নগরীর বাসিন্দাদের গৃহস্থালি বর্জ্য সড়কে এনে ফেলার আহ্বান জানান। এতে সাড়া দিয়ে রাস্তায় আবর্জনা ফেলা শুরু হলে যেনো ময়লার ভাগাড়ে পরিণত হয় পুরো শহর।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা একটি পোস্টারে এমন লেখা ছিল, ‘এই আবর্জনা ধর্মঘট মূলত জান্তা বিরোধী ধর্মঘট। এতে প্রত্যেকেই যোগ দিতে পারবেন।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবিগুলোতে দেখা যায়, সড়কজুড়ে আবর্জনার স্তুপ গড়ে তুলেছেন শহরের বাসিন্দারা। কার্যত যেনো এক ভাগাড়ে পরিণত হয়েছে শহরটি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...