The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বৈশাখের ‘ইত্যাদি’ প্রচারিত হবে আজ রাতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০১১ সালে একটি বিশেষ পর্ব প্রচার হয়ে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদিতে। যেটি ধারণ করা হয় সংস্কৃতি ও সংগ্রামের ঐতিহাসিক স্থান রমনার বটমূলে। এবার বাংলা নববর্ষ এবং বৈশাখকে প্রধান্য দিয়ে সেই পর্বটি প্রচার করা হচ্ছে।

বৈশাখের ‘ইত্যাদি’ প্রচারিত হবে আজ রাতে 1

যেহেতু ‘ইত্যাদি’র এই পর্বটি বৈশাখ মাসে রমনার বটমূলে ধারণ করা হয় তাই অনুষ্ঠানে বাঙালির কৃষ্টি-কালচার, লোক সংস্কৃতি এবং ঐতিহ্যকে তুলে ধরার পাশাপাশি বাংলা নববর্ষ এবং বৈশাখকে প্রধান্য দেওয়া হয়েছে।

বিষয়বৈচিত্র্যে ভরপুর ইত্যাদির এই পর্বে রয়েছে বেশ কয়েকটি সামাজিক, শিক্ষামূলক এবং অনুসন্ধানী প্রতিবেদন। রংপুর বেতারাঞ্চলে প্রতিষ্ঠিত লালমনিরহাট জেলার চন্দনপাট কালিস্থানে গড়ে ওঠা বাল্যবিবাহ প্রতিরোধ আন্তর্জাতিক বেতার শ্রোতা ক্লাব-এর ওপর রয়েছে একটি শিক্ষামূলক প্রতিবেদনও। ওই ক্লাবের সদস্যরা বেতারের অনুষ্ঠান শুনে জনকল্যাণমূলক কাজে ভূমিকা রাখেন।

জামালপুর জেলার সরিষাবাড়ি থানার ১১০ বছরের বৃদ্ধ আব্দুল লতিফ এবং তার ৮৩ বছরের পুরনো সাইকেল নিয়ে রয়েছে একটি চমত্কার প্রতিবেদন। যিনি এই বয়সেও তার সাইকেলে করেই গ্রামে গ্রামে ঘুরে বেকার ও অলস যুবকদের বিভিন্ন উপদেশ প্রদান করে থাকেন।

তাছাড়াও আরও রয়েছে বাঘেরহাটের ফকিরহাট থানার প্রচারবিমুখ লোকযন্ত্রশিল্পী নিখিল কৃষ্ণ মজুমদারের ওপর একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদনও। যিনি নিভৃত পল্লীতে থেকেও দেশীয় সংস্কৃতির চর্চা এবং বিকাশের স্বার্থে কাজ করে যাচ্ছেন।

এই ইত্যাদিতে মূল গান রয়েছে একটি। মোহাম্মদ রফিকউজ্জামানের লেখা, হানিফ সংকেতের সুর ও রাজেশ এবং মেহেদীর সংগীতায়োজনে গানটি গেয়েছেন ফোক সম্রাজ্ঞী মমতাজ। টিভিপর্দায় যার প্রথম আত্মপ্রকাশ ঘটেছিল ইত্যাদির মাধ্যমে। রয়েছে ওয়াসেক এবং তার দল পরিবেশিত একটি দৃষ্টিনন্দন লোকনৃত্য।

আরও রয়েছে ইত্যাদির নিয়মিত নাট্যানুষ্ঠান মামা-ভাগ্নে, নানী-নাতি, চিঠিপত্র, দর্শক পর্বসহ বিভিন্ন সামাজিক অসংগতি এবং সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কয়েকটি বিদ্রুপাত্মক নাট্যাংশও।

‘ইত্যাদি’র এই বিশেষ পর্বটি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। এই পর্বটি আজ রাত ১০টার ইংরেজি সংবাদের পর বিটিভি এবং বিটিভি ওয়ার্ল্ডে একযোগে প্রচারিত হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...