The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বের প্রথম গিম্বল স্ট্যাবিলাইজার ফোন ভিভো এক্স৬০প্রো এখন বাজারে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বে এই প্রথমবারের মতো গিম্বল স্ট্যাবিলাইজার প্রযুক্তিকে স্মার্টফোনের ভেতর নিয়ে এলো বহুজাতিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। সম্প্রতি বাংলাদেশের বাজারে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে নতুন এ প্রযুক্তির ভিভো এক্স৬০প্রো।

বিশ্বের প্রথম গিম্বল স্ট্যাবিলাইজার ফোন ভিভো এক্স৬০প্রো এখন বাজারে 1

ছবিকে নিখুঁত, উজ্জ্বল এবং স্পষ্ট করে তুলতে পেশাদার ফটো ও ভিডিওগ্রাফাররা ব্যবহার করে থাকেন গিম্বল ও স্ট্যাবিলাইজেশন। স্ট্যাবিলাইজার ও গিম্বল ব্যবহারের কারণে ছবি হয়ে ওঠে আরও নিখুঁত। এই প্রথম এই দুটি ক্যামেরা ফিচারের সমন্বয়ে বিশেষ এই প্রযুক্তি স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে।

বাংলাদেশে ভিভো এক্স৬০প্রো’ই হলো ভিভো’র প্রথম এক্স সিরিজের ফোন। সেই সঙ্গে দেশে ভিভো’র প্রথম ৫জি স্মার্টফোনও এক্স৬০প্রো।

গিম্বল স্ট্যাবিলাইজার ছাড়াও ভিভো এক্স৬০প্রো’র অন্যতম আকর্ষণ হলো এর ক্যামেরা লেন্স । জার্মান ভিত্তিক বিখ্যাত প্রতিষ্ঠান কার্ল জেইসে’র তৈরি ৭টি লেন্স এক্স৬০প্রো স্মার্টফোনটিতে যুক্ত করা হয়েছে। কার্ল জেইসের তৈরি লেন্স ব্যবহার করে পেশাদার চলচ্চিত্র নির্মাতাদের ক্যামেরাগুলো বানানো হয়। যে কারণে স্মার্টফোনটি সিনেমাটোগ্রাফির জন্যেও দারুণভাবে কাজে লাগবে। ভিভো এক্স৬০প্রো এর পেছনে ৩টি এবং সামনে একটি ক্যামেরাও রয়েছে ।

ভিভো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মি. ডিউক বলেছেন, ” ভিভো’র গ্লোবাল একটি জরিপে দেখা যায়, স্মার্টফোনে তোলা ছবির ৬৪% ছবিই নষ্ট হয়ে যায় শুধুমাত্র স্মার্টফোন কেঁপে বা নড়ে যাবার কারণে। ভিভো এক্স৬০প্রো এই ধরনের সমস্যার সমাধান করবে। এছাড়াও এই স্মার্টফোনের লেন্সগুলো শুধু সাধারণ ব্যবহারের জন্যই নয়, পেশাদার ফটোগ্রাফি এবং সিনেমাটোগ্রাফিতেও কাজে আসবে। এই স্মার্টফোনটিতে জেইসে’র সেভেন-পি লেন্স ব্যবহার করা হয়েছে; যা বর্তমানে অন্য কোনো স্মার্টফোন ব্র্যান্ড ব্যবহার করেনি।’

ভিভো’র এই ফাইভজি স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসর। ৭ ন্যানোমিটারের চিপসেটসহ আরও রয়েছে অ্যাডরেনো ৬৫০ জিপিইউ। এই স্মার্টফোনটিতে ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ২৪০ হার্টজ টাচ-রেসপন্স রেটও পাওয়া যায়।

ভিভো এক্স৬০প্রো’তে আরও রয়েছে ১২ জিবি’র র‌্যাম এবং ২৫৬ জিবি’র রম । তবে আরও শক্তিশালী পারফরমেন্স পেতে স্মার্টফোনটিতে বাড়তি ৩ জিবি র‌্যাম ব্যবহারের সুযোগও থাকছে; যা গ্রাহকের পছন্দ অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে যুক্ত করা সম্ভব।

থ্রিডি কার্ভড ডিসপ্লের এই স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে স্যাটিন ফিনিশের এজি গ্লাস। যে কারণে স্মার্টফোনটিতে কোনো ধরণের স্ক্র্যাচ পড়বে না । ব্লু ও ব্ল্যাক এই দু’টি কালারের স্মার্টফোনটিতে আরও রয়েছে ৬.৫৬ ইঞ্চির ফুল এইচডি প্লাস এমোলেড ডিসপ্লে।

৩৩ ওয়াট ফ্ল্যাশ চার্জের সঙ্গে ভিভো এক্স৬০প্রো’তে রয়েছে ৪২০০ এমএএইচ ব্যাটারি; তাই স্মার্টফোনটি খুব দ্রুত চার্জ হয় এবং গরম হয়ে গিয়ে ব্যাটারির কোনো ক্ষতি হয় না।

বাংলাদেশের গ্রাহকরা ভিভো এক্স৬০প্রো কিনতে লাগবে ৬৯ হাজার ৯৯০ টাকা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...