The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পানি খাওয়া কেনো জরুরি

এই বিষয়টি বিজ্ঞানীরা পরিষ্কার করে বলেছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা অনেকেই মনে করি আমাদের তৃষ্ণা লাগে তাই আমরা পানি পান করি। কিন্তু এই পানি শুধুমাত্র তৃষ্ণায় নয়, এমনিতেও পানি খাওয়া আমাদের জন্য অত্যন্ত জরুরি।

পানি খাওয়া কেনো জরুরি 1

আমরা অনেকেই হয়তো জানি, আমাদের শরীরের মোট ওজনের ৭৫ শতাংশই থাকে পানি। শরীরের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গের মধ্যেই পানির উপস্থিতি রয়েছে। বিশেষ করে ফুসফুস ও মস্তিষ্কের মতো শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোয় পানির উপস্থিতি থাকে অনেক বেশি।

সাধারণত আমরা মনে করি যে, তখনই আমাদের তৃষ্ণা পায় যখন শরীরে পানির প্রয়োজন পড়ে। তবে এই ধারণাটি কী আসলেই সত্যি? আমাদের মধ্যে অনেকেই দীর্ঘক্ষণ তাপ নিয়ন্ত্রিত কক্ষেও কাজ করি, সেই সময় আমাদের কিন্তু খুব বেশি তৃষ্ণা পায় না, তার মানে কী আমাদের শরীরে তখন পানির প্রয়োজন পড়ে না?

এই বিষয়টি বিজ্ঞানীরা পরিষ্কার করে বলেছেন, তখনও শরীরে পানির প্রয়েজন পড়ে। তৃষ্ণা না পেলেও শরীরে পানির প্রয়োজন রয়েছে। এটি পূরণ না হলে শরীরে বিভিন্ন ধরনের অসুবিধা সৃষ্টি হতে পারে।

গবেষকরা বলেছেন, আমাদের শরীরের ভেতরে পানির প্রবাহ বাড়তি থাকলে তখন শরীরের কোষগুলো উদ্দীপ্ত হয় ও শক্তি আহরণ করে। তাছাড়াও ত্বকের ও স্নায়ুর স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখতেও পানির উপস্থিতি প্রয়োজন। তাই শুধু মাত্র বিপাসার জন্য পানি পান মোটেও নয়। সব সময় এবং নিয়ম মাফিক পানি পান করুন এবং সুস্থ্য থাকুন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...