The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অসহায় মানুষের পাশে যখন তৃতীয় লিঙ্গের মানুষগুলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই ভাবতে অবাক লাগে যখন দেখি করোনা রোগীর পাশে নিকট আত্মীয়রা নেই, তখন তার পাশে এসে হাজির হন তৃতীয় লিঙ্গের মানুষগুলো!

অসহায় মানুষের পাশে যখন তৃতীয় লিঙ্গের মানুষগুলো 1

এমন দৃশ্য দেখা গেছে ঢাকা মেডিকেল কলেজের করোনা ইউনিটের সামনে। কোন অ্যাম্বুলেন্স এসে থামতেই হাতে প্লাকার্ড নিয়ে ছুটে আসেন তিন/চারজন মানুষ।

কমলা রঙের জ্যাকেট পরা মানুষগুলো ধরাধরি করে রোগীকে এম্বুল্যান্স থেকে নামান, দেখে মনে হয় যেনো নিকটজনেরা এসে হাজির হয়েছেন। কেও হাতে তুলে নেন রোগীর প্রয়োজনীয় জিনিসপত্র। কেও আবার রোগীকে স্ট্রেচারে বসিয়ে এগিয়ে নিয়ে যান হাসপাতালের ভেতরে!

এভাবে নিকট আত্মীয়ের মতো যারা ছুটে আসেন তারা আর কেও নন, তারা তৃতীয় লিঙ্গের মানুষ! যাদেরকে আমরা দূর দূর ছাই ছাই করি সব সময় সেই তৃতীয় লিঙ্গ যাদের বলা হয় হিজরা। সেইসব মানুষদের স্বেচ্ছাসেবী সংগঠন ‘বৃহন্নলা’র স্বেচ্ছাসেবক মুনমুন, রুহী এবং চাঁদনী। তাদের সঙ্গে রয়েছেন সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি সাদিকুল ইসলামও।

করোনা আক্রান্ত রোগীকে যেখানে আত্মীয়স্বজনরা বয়কট করেন। তাদের থেকে দূরে সরে যান। আক্রান্ত হওয়ার ভয়ে নিঃশ্বাস নিতে কষ্ট হওয়া মানুষটার পাশে এসেও দাঁড়ায়না অনেকেই। সেখানে ‘বৃহন্নলার’ তৃতীয় লিঙ্গের মানুষরা পরম যত্নে রোগীর হাত ধরে, তাকে সাহস দেন। তাদের হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যান। সত্যিই ভাবতে কষ্ট হয়। হাই মানবতা। যদি আমাদের মধ্যে মানবতায় না থাকলো তাহলে মানুষ হয়ে জন্ম নেওয়াটাও যেনো বৃথা। অন্তত স্বেচ্ছাসেবী সংগঠন ‘বৃহন্নলা’র ওই মানুষগুলো আমাদের চোখে আঙ্গুল দিয়ে তাই দেখিয়ে দিয়েছে। জয় হোক মানবতার।

ছবি ও তথ্য: ফেসবুক হতে প্রাপ্ত।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...